handwash

বিডি নীয়ালা নিউজ(৪ই মে১৬)-স্বাস্থ ও চিকিৎসা প্রতিবেদনঃ আপনি কি স্বাস্থ্য সম্পর্কে যথেষ্ট সচেতন? ‘অবশ্যই! খাওয়ার আগে হাত ধুয়ে খাই, কার্পেটে পা মুছি, নন-স্টিক বাসনে রান্না করি, জামা কাপড়ে ন্যাপথলিন দিয়ে রাখি— আর কী চাই? অবশ্যই আমি স্বাস্থ্য সচেতন।’ এই উত্তরটাই ভাবছেন তো? জানেন কি এই সব কার্পেট, ওভেন ক্লিনার, বাসনই ক্রমাগত ক্ষতি করে চলেছে আপনার স্বাস্থ্যের? জেনে নিন ঘরে থাকা এমনই ১০টি ক্ষতিকারক জিনিস ।-

 

সোফা: অনেক সোফার মধ্যে অগ্নি নির্বাপক রাসায়নিক থাকে। আগুনের উপস্থিতি ছাড়া এগুলো থেকে টক্সিন নির্গত হয়, তা থেকে থাইরয়েড বা ক্যানসারের মতো রোগও হতে পারে।

ন্যাপথলিন: জামাকাপড় পোকা, আরশোলার হাত থেকে রক্ষা করতে আমরা আলমারিতে অনেক সময় ন্যাপথলিন ব্যবহার করি। জানেন কি, ন্যাপথলিনের গন্ধ নাকে গেলে ক্যানসার পর্যন্ত হতে পারে? তার বদলে কর্পূর, চন্দন কাঠ বা ল্যাভেন্ডার ব্যবহার করুন।

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান: হ্যান্ড স্যানিটাইজার, ওয়েট ওয়াইপসের মধ্যে থাকে ট্রাইক্লোসান যা লিভারে টক্সিন জমা করে।

পিত্জা বক্স: পিত্জা বক্স বা মাইক্রোওয়েভ প্রুফ ওয়াক্স পপকর্ন বক্স— দুটোই সমান ক্ষতিকারক। যা প্রজনন ক্ষমতা নষ্ট করতে যথেষ্ট সক্ষম।

শাওয়ার কার্টেন: বাথরুমে নতুন শাওয়ার কার্টেন লাগালেই নাকে প্লাস্টিকে মিষ্টি গন্ধ আসে? এটা কিন্তু ক্ষতিকারক রাসায়নিকের গন্ধ। তার বদলে লিনেন বা সুতির কার্টেন লাগান। যা ওয়াটার রিপেল্যান্ট করার জন্য বিওয়াক্স ব্যবহার করা হয়।

কার্পেট: কার্পেট কিনতে হলে উল বা কর্ন হাস্কের তৈরি ন্যাচারাল কার্পেট কিনুন।
সিন্থেটিক কার্পেটে পিএফওএ রাসায়নিক ব্যবহার করা হয়, যা শরীরের পক্ষে ক্ষতিকারক। ক্যানসার বা থাইরয়েডের মতো সমস্যা হতে পারে এর থেকে।

মোমবাতি: প্যারাফিন ওয়াক্স থেকে তৈরি মোমবাতি জ্বালালে বেঞ্জিন ও টলুইন নির্গত হয়। যা থেকে অ্যাস্থমা বা ক্যানসারের মতো রোগ হতে পারে।

নন-স্টিক কুকওয়্যার: কার্পেটের মতোই নন-স্টিক কোটিং বানাতেও ব্যবহার করা হয় পিএফওএ রাসায়নিক। যা গরম করে টক্সিক ধোঁয়া নির্গত হয়।

ওভেন ক্লিনার: বেশ কিছু ওভেন ক্লিনারের মধ্যে থাকে অ্যালকালাইন পদার্থ। যা নাকে গেলে ফুসফুস ও খাদ্যনালীতে ইনফেকশন হতে পারে।

প্লাস্টিক টেক অ্যাওয়ে কন্টেনার: প্লাস্টির ফ্লেক্সিবল করার জন্য যে রাসায়নিক ব্যবহার করা হয় তা এন্ডোক্রিন গ্রন্থির ক্ষতি করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে