ডেস্ক রিপোর্টঃ নানা কর্মসূচির মধ্যদিয়ে বৃহষ্পতিবার রাজধানী ঢাকাসহ সারাদেশে গণতন্ত্রের বিজয় দিবস উদযাপিত হয়েছে।
দিবসটি উপলক্ষে বৃহষ্পতিবার রাজধানী ঢাকা মহানগরীসহ দেশের সব মহানগরী, জেলা ও উপজেলা আওয়ামী লীগ র‌্যালী, সভা-সমাবেশ ও মানবন্ধনের আয়োজন করে।
মহানগরীর ২টি স্পটে ধানমন্ডিস্থ রাসেল স্কায়ার ও বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের আয়োজন করে ঢাকা আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ।
২০১৪ সালের এদিনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারি দল আওয়ামী লীগ বিজয়ী হয় এবং তৃতীয়বারের মত সরকার গঠন করে। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি মনে করে, একাত্তরে যে চেতনা এবং রাজনৈতিক শপথে বাংলাদেশ নামে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটেছিল সেই চেতনা এবং মুক্তিযুদ্ধের সমগ্র অর্জন বিলিন করার আকাশ সমান ষড়যন্ত্র থেকেও জাতি রক্ষা পায় এদিন। জাতির কাছে এ দিন তাই গণতন্ত্রের বিজয় দিবস।
দিবসটি উপলক্ষে মঙ্গলবার বিকেলে ধানমন্ডিস্থ রাসেল স্কয়ারে আওয়ামী লীগ সমাবেশের আয়োজন করে।
ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি একেএম রহমত উল্লাহর সভাপতিত্বে সমাবেশে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী ও সৈয়দ আশরাফুল ইসলাম ও অ্যাডভোকেট সাহারা খাতুন, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মুনি ও জাহাঙ্গীর কবির নানক, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন।
এদিকে দিবসটি উপলক্ষে বিকেলে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সামনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সমাবেশের আয়োজন করে।
ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে সমাবেশে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও মোজাফ্ফর হোসেন পল্টু, সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ বক্তব্য রাখেন।
এছাড়াও গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউস্থ শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ঢাকা মহানগর সমন্বয় কমিটি এক আলোচনা সভার আয়োজন করে।
ঢাকা মহানগর জাসদের যুগ্ম সমন্বয়ক নুরুল আখতারের সভাপতিত্বে সভায় জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, স্থায়ী কমিটির সদস্য ড. আনোয়ার হোসেন, এডভোকেট হাবিবুর রহমান শওকত ও নাদের চৌধুরী, সহ-সভাপতি সফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান প্রমুখ বক্তব্য রাখেন।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে