বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নেওয়ার অনুমতি চেয়ে তার পরিবার ফের সরকারের কাছে চিঠি দিয়েছে।

তার পরিবারের একজন সদস্য একটি বিদেশি সংবাদ মাধ্যমকে বলেছেন, চিকিৎসকরা খালেদা জিয়াকে দ্রুত বিদেশে নিয়ে চিকিৎসার পরামর্শ দিয়েছেন, সেজন্য তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নতুন করে আবেদন করেছেন।

ছয় দিনের ব্যবধানে খালেদা জিয়াকে আবার ঢাকায় বেসরকারি একটি হাসপাতালে ভর্তির পর রোববার (১৪ নভেম্বর) রাত থেকে নিবিড় পর্যবেক্ষণে সিসিইউতে রাখা হয়েছে।

বিএনপি নেত্রী খালেদা জিয়া ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা শেষে বাসায় ফিরেছিলেন গত ৭ নভেম্বর।

কিন্তু সপ্তাহ না ঘুরতেই গত শনিবার ১৩ নভেম্বর তাকে আবার হাসপাতালে ভর্তি করার পর এখন সিসিইউতে রাখা হয়েছে।

কয়েকদিন আগে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি চেয়ে খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে লিখিত আবেদন করেছেন বলে জানা গেছে।

তার বোন সেলিমা ইসলাম ওই বিদেশি গণমাধ্যমকে বলেছেন, তার বোন খালেদা জিয়ার এখন বিদেশে চিকিৎসা প্রয়োজন। চিকিৎসকরা এখন এ একটাই পরামর্শ দিচ্ছেন।

সেজন্য তাদের ভাই-বোনদের পক্ষ থেকে ফের সরকারের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে।

তিনি বলেন, এটাই আমাদের আবেদন সরকারের কাছে যে তাকে (খালেদা জিয়া) চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি ওনারা (সরকার) যেন দেয়।

তিনি আরও বলেন, তারা যত দ্রুত সম্ভব খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা করাতে চান।

কোন দেশে নিয়ে চিকিৎসা করাতে চায় পরিবার এ প্রশ্নে সেলিমা ইসলাম বলেন, সিঙ্গাপুর কাছে হবে এবং সেজন্য সিঙ্গাপুরকে তারা অগ্রাধিকার দেন। তবে যে দেশেই অনুমতি মিলবে, সেখানেই তারা নেবেন।

৭৬ বছর বয়সী খালেদা জিয়া আর্থরাইটিস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি ও ফুসফুসের সমস্যাসহ নানা জটিলতা ভুগছেন দীর্ঘদিন ধরে। এখন উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকায় এবং জ্বরের কারণে তাকে হাসপাতালে সিসিইিউতে রাখা হয়েছে।

তার একজন ব্যক্তিগত চিকিৎসক ডা. এ জেড এম জাহিদ হোসেন বাংলানিউজকে বলেন, সিসিইউতে মেডিক্যাল বোর্ড গঠন করে বিভিন্ন পরীক্ষা করা হচ্ছে। এখন বিদেশে উন্নত চিকিৎসা দেওয়ার বিকল্প তারা দেখছেন না। যদিও ঢাকার চিকিৎসকদল লন্ডন ও যুক্তরাষ্ট্রের চিকিৎসকের সঙ্গে পরামর্শ করেই খালেদা জিয়াকে চিকিৎসা দিচ্ছেন। কিন্তু এখানে আধুনিক চিকিৎসার সাপোর্ট বা সুবিধার ঘাটতি রয়েছে।

খালেদা জিয়ার বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কে তার বোন সেলিমা ইসলাম বলেন, তার হিমোগ্লোবিন অনেক কমে গেছে। শারীরিক অবস্থা খুবই খারাপ, হাঁটতে পারছে না। সেজন্যই আমরা বিদেশে নিয়ে চিকিৎসা করতে চাই।

এদিকে সোমবার খালেদা জিয়ার শারিরীক অবস্থা ও বিদেশে নেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আবেদনের বিষয়ে গণমাধ্যমে দল কিংবা পরিবারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। সন্ধ্যা থেকে দলের কয়েকজন নেতা, চেয়ারপারসনের একান্ত সচিব ও মিডিয়া উইংয়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের কাউকে পাওয়া যায়নি।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে