কাওছার হামিদ, কিশোরগঞ্জ, (নীলফামারী): ২৮ নভেম্বর রবিবার তৃতীয় ধাপের ইউনিয়ন নির্বাচন পরিষদ নির্বাচন চলাকালিন সময় নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় গাড়াগ্রাম ইউনিয়নের পশ্চিম দলিরাম কেন্দ্রে রুবেল মন্ডল নামের এক বিজিবি সদস্য নিহত হয়েছেন, সাংবাদিক সহ আহত ২ শতাধিক গুলিবৃদ্ধ ১০ ও বিভিন্ন হাসপালাতে ভর্তি শতাধিক।

জানাগেছে সকাল ৮টা থেকে ভোট গ্রহন শুরু হলে দুপুর ১টার পর উপজেলার মাগুড়া ইউনিয়নের সিংগেরগাড়ীর খিলালগঞ্জ কেন্দ্রে এবং আক্কেলপুর কেন্দ্রে নৌকা এবং ঘোড়া সমর্থকদের মধ্যে মারামারি শুরু হলে ২ কেন্দ্রে ভোট স্থাগিত করা হয়। পরে দুপুর ২টায় মাগুড়া ইউনিয়নের ২নং ওয়ার্ড দর্জিপাড়া কেন্দ্র লাঙ্গল প্রতীকের প্রার্থী আখতারুজ্জামান মিঠুর সমর্থকরা প্রকাশ্যে জালভোট এবং ব্যালট পেপার বের করে সিল দেওয়া শুরু করলে সাংবাদিকরা বাধা প্রদান করলে প্রিজাইডিং অফিসার ও প্রশাসনের উপস্থিতিতে দৈনিক দাবানল ও বিডি নীয়ালা নিউজ এর স্টাফ রিপোর্টার কাওছার হামিদকে মারধর করে ক্যামেরা ও মোবাইল ফোন ভাংচুর করে ছিনিয়ে নিয়ে যায়। দুপুরে উপজেলার নিতাই ইউনিয়নে মটর সাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মাইনুল আরেফিনের সমর্থকদের সাথে আনারস প্রতীকের সাবেক চেয়ারম্যান শাহীন এর সমর্থকদের মধ্যে মারামারি শুরু হয় এক পর্যায়ে উভয়ের বাড়ি ভাংচুর হয় এবং আনারস প্রতীকের প্রার্থী শাহীনের বাড়িতে আগুন লাগিয়ে দেন। এতে উভয় পক্ষের সমর্থকরা আহত হয়। পরে প্রশাসন এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে নিয়ে আসেন। ফলে ওই দুই ইউনিয়নের কয়েকটি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।

বিকাল আনুমানিক সারে চারদিকে গাড়াগ্রাম ইউনিয়নের পশ্চিম দলিরাম সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গণণা শেষে ফলাফল ঘোষনা দিলে লাঙ্গল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সাবেক চেয়ারম্যান মারুফ হোসেন অন্তিক সমর্থকদের সাথে আনারস প্রতীক চেয়ারম্যান প্রার্থী জোনাব আলীর সমর্থকদের সাথে মারামারি ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হলে খরব পেয়ে অতিরিক্ত বিজিবি ও পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করার চেষ্ঠা করলে উল্টো প্রশাসনকে লক্ষ্য করে ইট-পাটকেল লাটিসোটা নিয়ে উভয় সমর্থকদের লোকজন প্রশাসনের উপর হামলা চালালে এতে রুবেল মন্ডল নামের একজন বিজিবি সদস্য গুলি হয়ে মরা যান।

একাত্তর টিভি রংপুর ব্যুরো প্রধান শাহ মোঃ বায়জিদ ও তার ক্যামেরা পার্সনকে মারধর করে আহত করেন এবং ক্যামেরা,বুম এবং মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যায়। পরিস্থিতি বেগতি দেখে প্রথমে টিআর গ্যাস ও রাবার বুলেট দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনরা চেষ্টা চাললে পরিস্থিতি নিয়ন্ত্রনে না আসায় প্রশাসন গুলি চালাতে বাধ্য হয় এতে ১০জনের মতো মানুষ গুলিবৃদ্ধ হয়েছে। এদের মধ্যে ২ জনের নাম পাওয়া গেছে রবিউল ইসলাম (২৬), সুজন (২৮), গাড়াগ্রাম ইউনিয়নের পশ্চিম দলিরাম এলাকার মাধুরী, মেরিনা,রোসনা জানান আমারা এলাকার শান্তি প্রিয় মানুষ বিজিবির সদস্যরা আমাদের বাড়ি ঘরের উপর তান্ডব চালিয়ে কয়েকটি বাড়ি ভাংচুর করে এবং আমার স্বামী বয়স্ক মানুষ আনোয়ার হোসেনকে পুলিশ গ্রেফতার করেছে।
পরিস্থিতি নিয়ন্ত্রনে ওই এলাকায় পুলিশ,বিজিবি,র‌্যাব মোতায়েন করা হয়েছে। গাড়াগ্রাম ইউনিয়নের ঘটনা সংক্রান্ত ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে কোন প্রকার বক্তব্য পাওয়া যায়নি। এ রিপোর্ট লেখা পর্যন্ত যেসব ইউনিয়নের ফলাফল সেরকারি ঘোষাণা করা হয়েছে বাহাগিলি লাঙ্গল প্রতীকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন লিপটন,পুটিমারী ইউনিয়নে দুইপাতা প্রতীক আবু সায়েম লিটন, নিতাই ইউনিয়নের ঘোড়া প্রতীক নির্বাচিত হয়েছেন মোঃ আবু, গাড়াগ্রাম ইউনিয়নের আনারস প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন জোনব আলী, রনচন্ডি ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন মোকলেছুর রহমান বিমান। বাকি ৩ ইউনিয়নের ভোট স্থগিত করা হয়েছে। তবে যেসব ইউনিয়নের ভোট স্থগিত করা হয়েছে সেসব ইউনিয়নের কেন্দ্রে পূরণায় ভোট গ্রহনের দাবী জানিয়েছেন এলাবাসী। ঘটনাস্থল স্বরাষ্ট মন্ত্রনালয়ের একটি টিম, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা পরিষদের চেয়ারম্যান পরিদর্শনে গিয়েছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে