মো. রাব্বী সরকার, নারায়ণগঞ্জ থেকেঃ দিনরাত অবিরাম হাতুড়ি পিটিয়ে ছড়াচ্ছে স্ফুলিঙ্গ। গা থেকে ঝরছে ঘাম। নারায়ণগঞ্জ শহরের কালিবাজার, দিগুবাজার সহ বিভিন্ন এলাকার কামার পট্টি ঘুরে এমনই চিত্র দেখা গেছে। পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে ব্যস্ত সময় কাটাচ্ছে কামাররা। সমান তালে লোহার টুং-টাং শব্দে মুখরিত হয়ে উঠেছে কামার পট্টি। এই অক্লান্ত পরিশ্রম করে পশু জবাইয়ের সরঞ্জাম দা, চাপাতি, ছুরি, বটিসহ মাংস কাটার নানা অস্ত্র তৈরি করছে তারা।

এ বিষয়ে ঈদুল আযহার ব্যস্ততা নিয়ে কামার রণজিৎ জানান, কোরবানির ঈদ আসলে একটু কাম কাজ বাড়ে। অর্ডার দিতাছে অনেকে। আবার অনেকেই দা, বটি, ছুরি নিয়া আসে তা শান দেয়ার জন্য। এখন কমবেশী অর্ডার আসতাছে, তবে আর কিছুদিন পর বেচাকেনা জমবে ।

এসময় শহিদুল নামে এক ক্রেতা জানান, গরু জবাই করার ছুরিটায় মরিচা পড়ে গেছে, তাই এটাকে একটু শান দিতে আসছি। আর একটা ভালো চাপাতি বানানোর জন্য অর্ডার দিতে এসেছি। আগে থাকতে অর্ডার না দিলে পরে অর্ডার নিতে চায়না। তখন তাদের কাজের চাপ বাড়ে।  কালিবাজার কামার পট্টি কর্মচারি জুয়েল জানান, বেশ কয়েকটি কামারের দোকান আছে। এখানে সরঞ্জাম তৈরী করা হলেও পাইকারি-খুচরা বিক্রিও করি। দাম এখন মোটামোটি ঠিকই আছে, কিন্তু সামনে বাড়তে পারে। কাস্টমাররা আসছে তাদের পছন্দ মত সরঞ্জাম কিনে নিয়ে যাচ্ছে।

কামার পট্রি ঘুরে দেখা যায়, প্রতি পিস ছোট ছুরি বিক্রি হচ্ছে ৫০ থেকে ১২০টাকায়, মাঝারি আকারের ছুরি ১৫০ থেকে ২৫০ টাকায়, চাপাতি ২০০থেকে ৫০০ টাকা এবং বটি ৩০০ থেকে ৫৫০ টাকায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে