দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৪০তম দিনে একদিনে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছে ১ হাজার ৫০৪। সুস্থ হয়েছে ১ হাজার ৫২৯ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ১৯ ও নারী ৭ জন।
গতকালের চেয়ে আজ ১০ জন কম মারা গেছে । আগের দিনে ৩৬ জনের মৃত্যু হয়েছিল। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ৩১০ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৬ শতাংশ। গত ১৭ মে থেকে মৃত্যুর একই হার হয়েছে।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৮ জন এবং ষাটোর্ধ বয়সী ১৪ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৩ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, রাজশাহী বিভাগে ৪ জন, খুলনা বিভাগে ১০ জন এবং সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৮ হাজার ২৯৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৫০৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৯ হাজার ৪৩৭ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৫৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ২২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭ দশমিক ৫০ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৭২ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৭ লাখ ৯৩ হাজার ১৭৭ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৮৬ হাজার ৬৯৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪২ লাখ ৩৮ হাজার ৭২২টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ৫৪ হাজার ৪৫৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৮ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৬০ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৫২৯ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৩৭৮ জন। গতকালে চেয়ে আজ ১৫১ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ২৯ হাজার ৩৯ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬৭ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯২ দশমিক ৬৫ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০২ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ৩৯৯ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৯ হাজার ৪২৫ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ২৬টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪০২টি ও বেসরকারি ৮০টিসহ ৪৮২টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ২৯৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৯ হাজার ৪৩৭ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ১৪৩টি নমুনা কম পরীক্ষা হয়েছে।

BSSN

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে