khandoker-mosharrof

ডেস্ক রিপোর্টঃ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে কার্যকর স্থানীয় সরকার ব্যবস্থা জোরালো ভূমিকা রাখবে।
তিনি বলেন, বর্তমান সরকার শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে তৃণমূল পর্যায়ে জনগণের ক্ষমতায়ন ও কল্যাণ নিশ্চিতের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ক্ষমতার বিকেন্দ্রীকরণের মাধ্যমে শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে উঠলে তা দেশের দারিদ্র ও বৈষম্য দূরীকরণেও সহায়ক হবে।
খন্দকার মোশাররফ হোসেন রোববার রাজধানীর কাকরাইলস্থ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে এক আন্তর্জাতিক সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
স্থানীয় সরকার বিভাগ ‘টুওয়ার্ডস এফেকটিভ, একাউন্টেবল এন্ড ইনক্লুসিভ এলজিআইএস : লার্নিং ফ্রম সাউথ এশিয়া এন্ড বিউন্ড’ শীর্ষক এ আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে।
স্থানীয় সরকার জনগণের কল্যাণে যথেষ্ট ভূমিকা রেখে যাচ্ছে উল্লেখ করে এলজিআরডি মন্ত্রী বলেন, যুগোপযোগি পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে নারীর ক্ষমতায়ন, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান প্রভৃতি ক্ষেত্রে স্থানীয় সরকারগুলো অধিকতর ভূমিকা পালন করবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এমডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ যেভাবে অগ্রণী ভূমিকা পালন করেছে তারই ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনেও ‘আমরা সক্ষম হবো’। কার্যকর স্থানীয় সরকার ব্যবস্থা এক্ষেত্রে জোরালো ভূমিকা রাখবে।
স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিস্টিয়ান ফচ্।
বাঙলাদেশে ইউএনডিপি’র ডেপুটি কান্ট্রি ডিরেক্টর নিক বেরেসফোর্ড,ইউরোপীয় ইউনিয়নের উপদেষ্টা ও সহকারী দলনেতা এ্যান্না লিক্সি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি ও দেশী-বিদেশী সংস্থার প্রতিনিধিবৃন্দ এ সেমিনারে উপস্থিত ছিলেন।
এ সেমিনারে উপস্থাপিত বক্তব্যে উঠে আসা বিষয়সমূহ ভবিষ্যতে স্থানীয় সরকার ব্যবস্থাকে ঢেলে সাজাতে সহায়ক হবে বলে খন্দকার মোশাররফ উল্লেখ করেন। এ লক্ষ্যে বিভিন্ন আইন ও বিধি প্রণয়নের কথাও তিনি ব্যক্ত করেন।
এলজিআরডি মন্ত্রী কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠান গড়ে তুলতে ভারত, শ্রীলংকা ও ফিলিপাইনসহ অন্যান্য দেশের স্থানীয় সরকার ব্যবস্থার অভিজ্ঞতাকে কাজে লাগানোর কথাও তুলে ধরেন। তিনি বর্তমানে বিদ্যমান বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সাথে দেশীয় ও আন্তর্জাতিক সংস্থাসমূহকে একত্রে কাজ করারও আহ্বান জানান।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে