saeid-khokon11

বিডি নীয়ালা নিউজ(৮ই মে১৬)-অনলাইন প্রতিবেদনঃ  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ঋণের পরিমাণ এখন তিনশ’ কোটি টাকা। ঋণ পরিশোধের পাশাপাশি মহানগরীর উন্নয়নকাজ চলমান রাখতে সরকারের কাছে আরো ৬০০ কোটি টাকা বরাদ্দ চেয়েছেন করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের দীর্ঘ দিনের বকেয়া বিল পরিশোধে তাগাদা পীড়াদায়ক পর্যায়ে পৌঁছেছে উল্লেখ করে জরুরি ভিত্তিতে সরকারের বিশেষ বরাদ্দ থেকে এ সহায়তা চেয়েছেন তিনি।

মেয়র সাঈদ খোকন বলেন, ‘আসলে সিটি করপোরেশন বিভক্তির সময় একটা অসম বিভাজন হয়েছে। অবিভক্ত সিটি করপোরেশনের মোট আয়ের ৬৫ ভাগ আহরণ করে উত্তর সিটি করপোরেশন, আর আমরা করি ৩৫ ভাগ। আর অবিভক্ত সিটি করপোরেশনের মোট ব্যয়ের ৩৫ ভাগ ব্যয় করে উত্তর সিটি করপোরেশন। আমরা করি ৬৫ ভাগ। কারণ দক্ষিণে হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি বড় বড় স্থাপনা রয়েছে।’

সিটি করপোরেশন সূত্র জানায়, জনসংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে নাগরিক সেবাও বাড়াতে হচ্ছে। সে তুলনায় আয়ের নতুন কোনো উৎস তৈরি হয়নি। নাগরিক সেবা অব্যাহত রাখতে জেনারেল হাসপাতাল, শিশু হাসপাতাল, মাতৃসদন, মহানগর মহিলা কলেজসহ আনুসঙ্গিক কার্যক্রম পরিচালনায়, মশক নিয়ন্ত্রণে করপোরেশনের নিজস্ব উৎস হতে উল্লেখযোগ্য ব্যয় করতে হয়। ফলে হিমশিম খেতে হয় নগরপিতাকে।

তা ছাড়া গত এক বছরে নগরীর রাস্তা ঘাট, ফুটপাত, রাস্তার বিদ্যুতায়ন, বাস ট্রাক টার্মিনালসহ সড়ক অবকাঠামো এবং কমিউনিটি সেন্টার, কবরস্থান, শ্মশানঘাট সংস্কার, রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন, বর্জ্য ব্যবস্থাপনা ইত্যাদি কার্যক্রমে নিজস্ব উৎস হতে প্রায় সাড়ে ৪ শ’ কোটি টাকা ব্যয় করতে হচ্ছে। এসব কারণে প্রতিদিন দায়দেনা বাড়ছে। দীর্ঘ সময় যাবৎ পরিকল্পিত ও টেকসই উন্নয়ন হয়নি। এজন্য সিটি করপোরেশনের বিশেষ বরাদ্দ দরকার।

থোক বরাদ্দ চেয়ে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো ডিও লেটারে মেয়র সাঈদ খোকন বলেন, ২০১১ সালের ২৯ নভেম্বর দক্ষিণ ও উত্তরে বিভক্ত ঢাকা সিটি করপোরেশনের রাজস্ব আয় ও ব্যয়ে বৈষম্য তৈরী হয়েছে।

বঙ্গভবন, বাংলাদেশ সচিবালয়, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ঢাকা শহরের প্রায় সকল ভিআইপি স্থাপনা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এলাকায় হওয়ায় ব্যয় রয়ে গেছে আগের হিসাবে। রাজস্ব আয়ের সুযোগ সংকুচিত হওয়ায় এবং নির্দিষ্ট খরচ প্রায় অপরিবর্তিত থাকায় বিভক্তির পর থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অর্থিক অবস্থা ক্রমাবনতি হচ্ছে।##বাংলামেইল

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে