Bangladesh Election

বিডি নীয়ালা নিউজ(২৩ই এপ্রিল১৬)-অনলাইন প্রতিবেদনঃ দেশের ৪৮ জেলার ৬১৪ ইউপিতে আজ সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে একটানা বিকাল ৪টা পর্যন্ত।

ইউনিয়ন পরিষদ নির্বাচনের দুই ধাপের তিক্ত অভিজ্ঞতার কারণে তৃতীয় ধাপের নির্বাচনে ভোটারদের অভয় দিলেও ভোটার শঙ্কা দূর করতে পারছে না নির্বাচন কমিশন (ইসি)। ফলে সর্বমহলে সমালোচনায় বিদ্ধ ইসির কাছে এ ধাপে সুষ্ঠু নির্বাচন করাটা অনেকটা ‘চ্যালেঞ্জ’ হিসেবে দাঁড়িয়েছে।

যদিও একমাত্র আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে আবার বৈঠক ছাড়া আর কোনো বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নেয়নি ইসি। আর এ কারণে সহিংসতার শঙ্কা কাটেনি সাধারণ মানুষের।

তৃতীয় ধাপের ভোট তথ্য
২৩ এপ্রিল ভোটের জন্য ৬৮৫ টি ইউপি’র তালিকা করেছিল ইসি। প্রধান রাজনৈতিক দলগুলোর প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে না পারায় রাঙ্গামাটি ও বান্দরবানের ৫৩ ইউপি’র ষষ্ঠধাপে নেয়া হয়েছে। নানা জটিলতায় আরো একডজন ইউপি’র ভোট বাদ যায়। শনিবার ৬১৪ ইউপির ভোট হবে বলে জানান ইসির গণসংযোগ পরিচালক আসাদুজ্জামান।

এ ধাপে চেয়ারম্যান প্রার্থী রয়েছে ২ হাজার ৬৭২ জন। সাধারণ সদস্য পদে ২০ হাজার ৯৪৩ জন ও সংরক্ষিত সদস্য পদে ৬ হাজার ২৯৮ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছে।

ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ২৫ জন, সাধারণ সদস্য পদে ১৭৪ জন ও সংরক্ষিত সদস্য পদে ৭৯ জন নির্বাচিত হয়েছেন ।

এসব ইউপিতে মোট ভোটার রয়েছে ১ কোটি ৯ লাখ ৮০ হাজার ৩৫৫ জন। সাড়ে ৬ হাজারেরও বেশি ভোট কেন্দ্রে লক্ষাধিক ভোট গ্রহণ কর্মকর্তা ও দেড় লাখের মতো আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য নিয়োজিত থাকবে।

তৃতীয় ধাপে প্রার্থী ও দল
তৃতীয় ধাপের ভোটে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী রয়েছেন ১ হাজার ৪৮৭ জন, স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ১ হাজার ১৮৫ জন। এদের মধ্যে আওয়ামী লীগ-বিএনপিসহ মোট ১৪টি রাজনৈতিক দলের প্রার্থী রয়েছে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য।

ছয় ধাপে সাড়ে ৪ হাজার ইউপিতে ভোটের জন্য ১১ ফেব্রুয়ারি প্রথম ধাপের তফসিল ঘোষণা হয়। ৪ জুন পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে