ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী হওয়ার বিষয়ে অনাগ্রহ প্রকাশ করেছেন টানা বিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হওয়া লেবাননের সাবেক প্রধানমন্ত্রী ও ধনকুবের ব্যবসায়ী সাদ আল-হারিরি। দেশটির শীর্ষ পদে আর থাকতে চান না বলেও জানিয়েছেন তিনি।

দেশটির পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন সে বিষয়ে আজ বৈঠকে বসার আগে বুধবার এ ঘোষণা দেন সাবেক এ প্রধানমন্ত্রী। খবর আল আরাবিয়ার।

প্রায় দুই মাস আগে প্রধামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেও লেবাননের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন সাদ আল-হারিরি।

এর আগে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেয়ার ঘোষণা দিয়েছিলেন হারিরি। দেশটির মন্ত্রিপরিষদ এবং প্রেসিডেন্ট মিশেল আউয়ের মধ্যে কয়েক দফা বৈঠকের পরেই নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন। এ বিষয়ে সময় ক্ষেপণ করতে চান না সাদ হারিরি।

বাবা রফিক হারিরি ছিলেন খ্যাতনামা ব্যবসায়ী ও ধনকুবের। সেই সঙ্গে প্রভাবশালী রাজনীতিক। একটানা ১৩ বছর লেবানন শাসন করেন। কিন্তু ২০০৫ সালে আততায়ীর হাতে নিহত হন। রেখে যান বিশাল সম্পদ ও প্রতিপত্তি।

বাবার হঠাৎ মৃত্যুতে ছেলে সাদ হারিরি ‘খাস তালুকের’ মালিক বনে যান। পূর্বপুরুষের পথ ধরে রাজনীতিতেও নাম লেখান। কিন্তু টাকা আর তদবিরের জোরে ক্ষমতায় আসতে পারলেও বারবার গলাধাক্কা খাচ্ছেন।

বাবার মতো আধিপত্য ও কর্তৃত্ব ধরে রাখতে পারেন নি। জনগণের প্রবল বিক্ষোভের মুখে দুই মাস আগে তৃতীয়বারের মতো গদি ছাড়তে বাধ্য হন সাদ।

J/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে