ডেস্ক রিপোর্ট : মানসিকভাবে যে মানুষগুলো শক্ত তারা জানেন কীভাবে তাদের আবেগ, ব্যবহার এবং চিন্তা-ভাবনাকে নিয়ন্ত্রণ করতে হয়। সবকিছু ঠিক রেখেই তারা আপন লক্ষ্য অর্জনে সোচ্চার হন। আপনি যদি মানসিকভাবে খুব বেশি দুর্বল প্রকৃতির হয়ে থাকেন, তবে সময় এসেছে শক্ত হওয়ার। আপনি কি মানসিকভাবে শক্ত একজন মানুষ? যদি এই কাজগুলো আপনি না করে থাকেন, তাহলে জানবেন আপনি নিঃসন্দেহে একজন দৃঢ় মানসিকতার অধিকারী মানুষ। চলুন জেনে  আসা যাক মন কিছু কাজের ব্যাপারে যেগুলো মানসিকভাবে শক্ত মানুষেরা কখনো করেন না

ভুল নিয়ে বসবাস করা  মানসিকভাবে শক্ত মানুষেরা কখনো তাদের ভুল নিয়ে বাস করেন না। তারা শুধু একবার চিন্তা করেন সেগুলো নিয়ে এবং দ্বিতীয়বার সেগুলো নিয়ে গবেষণা করেন না। পুরনো ভুল নিয়ে সময় নষ্ট করলে শুধুমাত্র হতাশা বেড়েই চলবে, কাজের কাজ আর কিছু হবে না। সুতরাং আজ থেকে আপনিও পুরনো ভুল নিয়ে ঘাঁটাঘাঁটি বন্ধ করুন।

ভুল সঙ্গ আমরা কেমন মানুষের সঙ্গে মিশি, তা আমাদের চরিত্রে অনেক প্রভাব ফেলে। তারা যদি ইতিবাচক হয় তবে নিঃসন্দেহে আমরা ভালো থাকবো। আর কোন অংশে তারা যদি নেতিবাচক হয় তবে আমাদের যন্ত্রণার শেষ থাকবেনা। সুতরাং, বন্ধু কিংবা সঙ্গী পছন্দ করার আগে অনেক ভেবেচিন্তে করতে হবে। এ কাজটি মানসিকভাবে শক্ত মানুষেরা বেশ ভালোভাবেই করে থাকেন।

নিজেকে বিশ্বাস করা  কখনো নিজেকে, নিজের শক্তিকে এবং নিজের সম্ভাবনাকে অবিশ্বাস করলে চলবে না। মানসিকভাবে শক্তিশালী মানুষেরা নিজেকে সব সময় বিশ্বাস করেন এবং ভালোবাসেন। পৃথিবীতে যে পথেই তারা হাঁটেন না কেন, কখনো নিজেদের অমর্যাদা করেন না।

ক্ষমা করে দেওয়া  মানসিকভাবে শক্তিশালী মানুষের ক্ষমা করে দেওয়ার মতন মহৎ গুণ থাকে। তারা অপর পাশ থেকে ক্ষমা প্রার্থনার অপেক্ষা করেন না, তার আগেই ক্ষমা করে দেন। তারা ক্ষমা করে দেন কারণ এতে করে তারা অপরাধবোধ থেকে মুক্তি পান। অতঃপর তারা অন্যান্য জরুরী কাজের দিকে মন দেন।

অপরাধবোধে ভোগা  মানসিকভাবে শক্ত মানুষেরা অপরের জন্য কখনো অপরাধবোধে ভোগেন না। এতে করে তাদের মূল্যবান সময় নষ্ট হয়। তারা তাদের নিজস্ব ধারণার উপর বিশ্বাস করেন এবং এটিই তাদের অন্য সবার থেকে আলাদা করে তোলে। এমন কর্মকাণ্ডে নিজেকে যুক্ত করা উচিত যেখানে নিজের উপর একটা মানসিক বল সৃষ্টি হয়। সেসব জায়গা থেকে বরং দূরে যাওয়াই ভালো, যেখানে গেলে মনে হয় আপনি মূল্যহীন।

হিংসাকে প্রশ্রয় দেওয়া  মানসিকভাবে শক্ত মানুষেরা কখনো হিংসাকে প্রশ্রয় দেন না। সত্যিই যদি কেও সুখী ও সন্তুষ্ট থাকতে চায়, তবে তার পুরোপুরি হিংসা বাদ দেওয়া উচিত। যারা আপনার সাথে ভুল করেছে তাদের ক্ষমা করে দিন এবং চলে যেতে দিন। আপনি কখনো পেছনে ফিরে তাকিয়েন না। হিংসা-বিদ্বেষ ধরে রাখা মানেই নিজের মূল্যবান সময়ের অপচয় করা।

আনন্দ ধ্বংস করা  মানসিকভাবে শক্ত মানুষেরা নেতিবাচক মানুষের সঙ্গে মিশে কখনো নিজের আনন্দ নষ্ট করেন না। কেউ তাদের অবমূল্যায়ন করলেও তারা তাদের মন থেকে ক্ষমা করে দেন।

বাধা সৃষ্টি করা  নিজের সুখ হাসিল করতে কখনো অন্যের সুখ নষ্ট করা উচিত নয়। মানসিকভাবে শক্ত মানুষেরা কখনো নিজের সুখ সৃষ্টি করার জন্য অন্যের সুখে বাধা হয়ে দাঁড়ান না। তারা যেখানেই যান, সেখানেই আনন্দ ছড়িয়ে দেন।

অলসতা করা মানসিকভাবে শক্ত মানুষেরা কখনো অলসতা করেন না। অলসতা মানুষকে লক্ষ্য অর্জনের পথ থেকে বিমুখ করে রাখে। যখন অলস ব্যক্তিরা সময়ের কাজ ফেলে রেখে দেন, সেই মুহূর্তে সক্রিয় ব্যক্তিরা সমস্যার সমাধান খুঁজে নিয়ে যথাসময়ে কাজ সম্পন্ন করেন।

নেতিবাচকতা  নেতিবাচকতা মানুষকে ধ্বংসের পথে নিয়ে যায়। মানসিকভাবে শক্ত মানুষেরা সর্বদা ইতিবাচক থাকার চেষ্টা করেন। অবস্থা যেমনই হোক না কেন, নেতিবাচক হয়ে তারা কখনো নিজের ক্ষতি করেন না। তারা জানেন কিভাবে তাদের চিন্তাকে নিয়ন্ত্রণ করা যায় এবং সেগুলো হাতিয়ার হিসেবে কাজে লাগানো যায়।

প্রি/ক


একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে