সাম্প্রতিক সংবাদ

সারাদেশে ৬.৭ মাত্রার ভুমিকম্প অনুভুত। উৎপত্তিস্থল ভারতের মনিপুর

Screenshot_1-1

বিডি নীয়ালা নিউজ(৪জানুয়ারি১৬)- অনলাইন প্রতিবেদন: শীতের শান্ত ভোর। কারও ঘুম ভেঙেছে, কেউবা তখনো ঘুমিয়ে আছে। হঠাৎ করেই তীব্র ঝাঁকুনি। যাঁরা জেগে ছিলেন, তাঁদের বুজতে সময় লাগে নি—কী ঘটেছে। ঘুমিয়ে থাকা অনেকেই ঝাঁকুনিতে জেগে ওঠেন ধড়মড়িয়ে। তারপর ছড়িয়ে পড়ে আতঙ্ক। এই আতঙ্কের নাম ভূমিকম্প।
আজ সোমবার বাংলাদেশ সময় ভোর পাঁচটা সাত মিনিটে রাজধানী ঢাকাসহ সারা দেশে এই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬ দশমিক ৭ মাত্রা। এ সময় আতঙ্কে অনেকে হুড়মুড়িয়ে বাড়িঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসেন। তাঁদের চিৎকার-চেঁচামেচিতে ভীতিকর পরিবেশ সৃষ্টি হয়।
ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের মণিপুর রাজ্যের ইম্ফলে, আরাকান ব্লাইন্ড ম্লেগাট্রাস্ট চুটিতে। এটি বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্ত সংলগ্ন এলাকা। ঢাকা থেকে এর দূরত্ব ৩৫০ কিলোমিটার। ভূমিকম্পের সময় রিখটার স্কেলে ঢাকায় কম্পনের তীব্রতা ছিল ৪ মাত্রার বেশি। মাটির খুব বেশি গভীরে না হওয়ায় কম্পন বেশি অনুভূত হয়েছে। এ ধরনের ভূমিকম্পকে শ্যালো ফোকাস আর্থকোয়েক বলা হয়।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, ভারতের স্থানীয় সময় ভোর চারটা ৩৫ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। উৎপত্তিস্থল ইম্ফল থেকে ২৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে।
ভূমিকম্পে হতাহতের খবর পাওয়া যাচ্ছে। রাজধানী ঢাকায় একজন নিহত হয়েছেন। সারা দেশে অন্তত ৫০ জন আহত হয়েছেন।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com