সাম্প্রতিক সংবাদ

সবুজ অর্থনীতিকে জোরদার করতে সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের ওপর গুরুত্বারোপ শিক্ষামন্ত্রীর

ডেস্ক রিপোর্ট :  শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ( এসডিজি) অর্জন এবং সবুজ অর্থনীতিকে জোরদার করতে সামুদ্রিক সম্পদের টেকসই ও সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেছেন।তিনি বলেন, ‘ সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহার আমাদের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ।শিক্ষামন্ত্রী আজ রাজধানীর সেগুনবাগিচায় ’লিগ্যাল রেজিম এট সি এন্ড গভার্নেন্স অব্ মেরিটাইম রিসোর্সেস ফর সাসটেইনেবল ব্লু ইকোনমি’ শীর্ষক দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।তিনি বলেন, সামুদ্রিক সম্পদের অনুসন্ধান, আহরণ ও সুষ্ঠু ব্যবহারের জন্য এ বিষয়ে প্রযুক্তি, দক্ষতা ও জ্ঞান আয়ত্ব করতে হবে। সমুদ্র সম্পদের সম্ভাবনা ও সুযোগকে কাজে লাগানোর জন্য দক্ষ জনবল গড়ে তুলতে হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি (বিএসএমআরএমইউ), বাংলাদেশ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ব্লু ইকোনমি সেল যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, মানসম্পন্ন জনবল সুষ্ঠির মাধ্যমে জাতীয় অর্থনীতিতে সবুজ অর্থনীতির অবদান বাড়াতে হবে। সমুদ্র সম্পদকে কাজে লাগাতে হবে এবং এ সম্পদ রক্ষা ও বিকশিত হওয়ার সুযোগ দিতে হবে।সমুদ্র নীতি বিষয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রনায়কোচিত দূরদৃষ্টিসম্পন্ন দিক নির্দেশনার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এর ফলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক আদালতে বিপুল সমুদ্র এলাকা জয়ের মাধ্যমে প্রতিবেশী বন্ধুপ্রতিম দুটি দেশের সাথে বাংলাদেশের সমুদ্রসীমা চিহ্নিত হয়েছে। আমাদের সমুদ্র এলাকা এখন প্রায় আমাদের স্থলভাগের আয়তনের সমান।

তিনি বলেন, এর ফলে সমুদ্র সম্পদ আহরনের যে বিপুল সম্ভাবনা তৈরি হয়েছে, এ সম্ভাবনা কাজে লাগাতে হবে।তিনি বলেন, মেরিন সায়েন্সের বিকাশ ও শিক্ষার্থীদের এ বিষয়ে আগ্রহী করে তোলার জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহন করছে। সমুদ্র সম্পদের ক্রমবর্ধমান গুরুত্ব অনুধাবন করে এবং ভবিষ্যতে সমুদ্র সম্পদ ব্যবস্থাপনার জন্য যোগ্য ও দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে সমুদ্র বিজ্ঞান বিষয়ে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে তকোত্তর পর্যায়ে মেরিটাইম সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কোর্স চালু করা হয়েছে এবং ভবিষ্যতে আরো কোর্স চালু করা হবে। এছাড়া কক্সবাজার জেলার রামুতে বাংলাদেশ ওশানোগ্রাফি রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।

দেশের অর্জিত সমুদ্র সীমায় খনিজ সম্পদ অনুসন্ধান, উন্নত প্রযুক্তি উদ্ভাবন, সম্পদ আহরণ, দক্ষ জনবল তৈরি এবং উচ্চশিক্ষা ও গবেষণায় এ বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার এডমিরাল এ এস এম আব্দুল বাতেনের সভাপতিত্বে অনুষ্ঠানে ভারতের ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশনের চেয়ারম্যান এডমিরাল আর কে ধাওয়ান (অব.) বক্তৃতা করেন।

বি/এস/এস/এন


Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com