সাম্প্রতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিলামে উঠছে ৭ কোটি ৬০ লাখ বছরের পুরনো একটি ডাইনোসরের জীবাশ্ম কঙ্কাল

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে এবার নিলামে উঠছে ৭ কোটি ৬০ লাখ বছরের পুরনো একটি ডাইনোসরের জীবাশ্ম কঙ্কাল। বিখ্যাত মার্কিন নিলাম প্রতিষ্ঠান সোথবি’র আগামী ২৮ জুলাইয়ের নিলাম আয়োজনে উঠছে কোটি কোটি বছর আগে পৃথিবী থেকে হারিয়ে যাওয়া এই প্রাণীর দেহাবশেষ।৫ জুলাই নিজেদের টুইটার অ্যাকাউন্টে এই তথ্য জানিয়েছে সোথবি কর্তৃপক্ষ। মার্কিন এই নিলাম প্রতিষ্ঠানটির টুইটবার্তা থেকে জানা যায়, নিলামে উঠতে যাওয়া এই জীবাশ্ম কঙ্কালটি গোরগোসোরাস প্রজাতির ডাইনোসরের।

পরিপূর্ণ এই কঙ্কালটি লম্বায় ২২ ফুট , উচ্চতায় ১০ ফুট।আরও জানা গেছে, সোথবির নিউইয়র্ক শাখার গ্যালারিতে ২১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত চলবে এই নিলাম আয়োজন। আয়োজনের শেষ দিন বিক্রির জন্য তোলা হবে এই কঙ্কাল।আজ থেকে ১৪ কোটি ৫০ লাখ বছর আগে বিশ্বে শুরু হয়েছিল ক্রেটাসিয়াস যুগ, প্রায় ৮ কোটি বছর স্থায়ী হওয়ার পর সেই যুগ শেষ হয় আজ থেকে ৬ কোটি ৬০ লাখ বছর আগে। বিজ্ঞানীদের মতে ক্রেটাসিয়াস যুগের শেষ দিকে পৃথিবীতে আবির্ভাব হয়েছিল গোরগোসোরাসের।হলিউডের চলচ্চিত্র জুরাসিক পার্কের কল্যাণে বিশ্বজুড়ে পরিচিতি পাওয়া ডাইনোসর টাইরানোসোরাস রেক্স (টিরেক্স) প্রজাতির ডাইনোসরের পূর্বপুরুষ মনে করা হয় এই গোরগোসোরাসকে। টিরেক্সের আবির্ভাবের ১ কোটি বছর আগে বর্তমান যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল ও কানাডায় ঘুরে বেড়াত এই গোরগোসোরাস। ওই যুগে সবচেয়ে ভয়াবহ শিকারি প্রাণী ছিল দানবাকৃতির এই ডাইনোসর।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার হাভরে শহরের জুডিথ নদীতে খননকাজ চালানোর সময়ে এই জীবাশ্মের সন্ধান মেলে। এ পর্যন্ত গোরগোসোরাস প্রজাতির ডাইনোসরের যত চিহ্ন পাওয়া গেছে, সেসব রক্ষিত রয়েছে বিশ্বের হাতে গোনা কয়েকটি জাদুঘরে।সোথবে নিলাম প্রতিষ্ঠানের বিজ্ঞান ও জনপ্রিয় সংস্কৃতি বিভাগের প্রধান কাসান্দ্রা হ্যাটন ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে এ সম্পর্কে বলেন, ‘আমার পেশাগত জীবনে কাজের খাতিরেই এ পর্যন্ত আমি বহু ব্যাতিক্রমী, অনন্য জিনিস পরখ ও বিক্রি করার সুযোগ এসেছে। কিন্তু সেসবের এমন বস্তুর সংখ্যা খুবই অল্প— যেসব মানুষকে বিস্ময়াভূত করতে পারে এবং মানুষের কল্পনাশক্তিকে প্রসারিত করে ‘মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ জানিয়েছে, সোথবি কর্তৃপক্ষ এই কঙ্কালটির ন্যূনতম দাম ধরেছে ৫০ লাখ থেকে ৮০ লাখ ডলার।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com