সাম্প্রতিক সংবাদ

বিমান দুর্ঘটনায় আর ভয় নেই

images(6)

বিডি নীয়ালা নিউজ(২১জানুয়ারি১৬)- বিজ্ঞান ও প্রযুক্তিঃ  পৃথিবীতে ঘটে যাওয়া ছোট-বড় অনেক বিমান দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটে প্রতিবছর। আকশপথে উড়ে চলা এই যান দুর্ঘটনার কারণ হোক যান্ত্রিক ত্রুটি কিংবা পাইলটের অসাবধানতা, প্রায় প্রতিটি ক্ষেত্রেই হতাহতের ঘটনা ঘটে ভূমিতে পতন বা আকাশেই ঘটা বিস্ফোরণের মাধ্যমে।

সম্প্রতি অনাকাঙ্ক্ষিত সব বিমান দুর্ঘটনায় যাত্রীদের জীবন বাঁচাতে রাশিয়ার বিমান প্রকৌশলী ভ্লাদিমির তাতারেংকো আবিষ্কার করেছেন নতুন এক পদ্ধতি। তার কল্পিত প্রকল্পের মাধ্যমে ভূমি থেকে হাজার ফুট উঁচুতে দুর্ঘটনার শিকার বিমানের যাত্রীদের নিরাপদে নামিয়ে আনতে চিন্তা করা হয়েছে শক্তিশালী প্যারসুট ব্যবহারের।

প্রকল্প অনুযায়ী নতুন তৈরি করা বিমানগুলোকে দুটি ভাগে পৃথক করে বানানো হবে। যেখানে ককপিট ও যান্ত্রিক অংশ থেকে যাত্রীবাহী কেবিন থাকবে আলাদা। আকাশে অনাকাঙ্ক্ষিত কোনো দুর্ঘটনায় ককপিট থেকে কেবিনকে আলাদা করে দেবেন পাইলট। আর শতাধিক যাত্রীসহ কেবিনকে নিরাপদে নামিয়ে আনতে চিন্তা করা হয়েছে প্যারাসুটের মাধ্যমে।

খরাবখবধশ ওয়েবসাইটে প্রকাশের পর থেকে বিশ্বজুড়ে সাড়া ফেলেছে কল্পিত প্রকল্পটির এনিমেশন ভিডিও। যাত্রীদের অনেকেই আশা করছেন অচিরেই এ ধরনের প্রযুক্তির বাস্তবে দেখা মিলবে বিমান কোম্পানিগুলোতে। তবে বৈজ্ঞানিক ব্যাখ্যা বিশ্লেষণের পর নতুন এই আবিষ্কার কবে নাগাদ বাস্তবায়িত হতে পারে তা বলা যাচ্ছে না এখনই।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com