সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশের সেরা পাঁচ জয়

Untitled-2

বিডি নীয়ালা নিউজ(৩১ডিসেম্বর১৫)- অনলাইন প্রতিবেদন: শেষ হয়ে যাচ্ছে ২০১৫ সাল। ওয়ানডে ক্রিকেটে এই সালটা ব্যাট-বলে অসাধারণ কেটেছে বাংলাদেশের। জয়-পরাজয়ের অনুপাতে এ বছর অস্ট্রেলিয়ার নিচেই অবস্থান করছে মাশরাফির দল।  তবে ২০১৫ সালের ১৩টি জয়ের মধ্যে কয়েকটা জয় ছিল আসলেই বিশেষ কিছু। শুধু ম্যাচের ফলাফলে জয়ী দলের নাম বাংলাদেশ বলেই নয়, কিছু ম্যাচে জয়ের মহিমা বেড়ে গেছে প্রতিপক্ষ বা পরিস্থিতি বিচারেও। এসব কিছু বিবেচনায় রেখেই এই বছর বাংলাদেশ দলের সেরা পাঁচটি ওয়ানডে জয় নির্বাচন করা হয়েছে ।

১। বাংলাদেশ বনাম ইংল্যান্ডঃ প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকেট পেতে গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের যে কোন একদলকে পরাজিত করতেই হতো। টসে হেরে শুরুতে ব্যাট করতে নামা বাংলাদেশ মাত্র আট রানের মাথায় প্রথম দুই উইকেট হারালেও চার নম্বরে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহ রিয়াদ বিশ্বকাপে প্রথম বাংলাদেশী হিসেবে সেঞ্চুরি করেন। তার ১০৩ এবং মুশফিকুর রহিমের ৮৯ রানের ইনিংসে ভর করে বাংলাদেশ ২৭৫ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে প্রথম পাঁচ উইকেট হারিয়ে ১৩২ রান তোলে ইংলিশরা। সপ্তম উইকেটে জোশ বাটলার আর ক্রিস ওকসের ৭৫ রানের পার্টনারশিপ শংকা জাগালেও বাংলাদেশের বোলারদের সামনে শেষ পর্যন্ত হার মানে ইংলিশরা।

২। বাংলাদেশ বনাম পাকিস্থানঃ  ১৭ এপ্রিল ২০১৫ তারিখ সিরিজের প্রথম ওয়ানডেতে টসে জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটের নিজেদের সর্বোচ্চ ৩২৯ রানের বড় সংগ্রহ। তামিম ইকবাল করেন ১৩২, মুশফিকুর রহিম করেন ১০৬ রান। জবাবে ব্যাট করতে নেমে অধিনায়ক আজহার আলি, হারিস সোহেল এবং মোহাম্মদ রিজওয়ানের অর্ধশতক স্বত্ত্বেও বাংলাদেশী বোলারদের তোপে ২৫০ রানে সব উইকেট হারায় তারা।

৩। বাংলাদেশ বনাম ভারতঃ সিরিজের প্রথম ওয়ানডে জিতে আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ দল। সেই আত্মবিশ্বাসের সাথে যোগ হয়েছিল মুস্তাফিজুর রহমান নামক এক নতুন পেসারের বিধ্বংসী বোলিং। দুটোর সম্মিলনে অসাধারণ পারফরম্যান্স করা বাংলাদেশ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও ছয় উইকেটে জিতে ভারতের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ পায়।

৪। বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকাঃ ওয়ানডে এবং টেস্ট- দুই ফরম্যাটেরই অন্যতম শক্তিশালী দল দক্ষিণ আফ্রিকা। সিরিজের প্রথম ওয়ানডেতে আট উইকেটে হেরে যায় বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচেই সাত উইকেটের বড় জয় পেয়ে দারুণভাবে সিরিজে ফিরে আসে মাশরাফি বাহিনী।

৫। বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা(৩য় ওয়ানডে)ঃ সিরিজে সমতা আনার পর স্বভাবতই তৃতীয় ওয়ানডেতে লক্ষ্য ছিল সাউথ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম সিরিজ জয়। ভারত,পাকিস্তানের চেয়েও ‘বড়’ প্রতিপক্ষ সাউথ আফ্রিকার সাথে সিরিজ জেতাটা অনেক বড় অর্জন হবে, সেটা ক্রিকেটারদের চেয়ে ভালো আর কে-ই বা জানতেন? দ্বিতীয় ম্যাচে পাওয়া আত্মবিশ্বাসে এই ম্যাচে বাংলাদেশ আরো অপ্রতিরোধ্য হয়ে উঠে। সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশ জয়লাভ করে নয় উইকেটের বিশাল ব্যবধানে। আর এই সিরিজ সেরার পুরস্কার ওঠে সৌম্য সরকারের হাতে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com