সাম্প্রতিক সংবাদ

বসুন্ধরার সঙ্গে জ্বালানি খাতে ইরানের সমঝোতা

bebsa_banijjo

বিডি নীয়ালা নিউজ(৪ই ফেব্রুয়ারি ১৬)- ঢাকা প্রতিনিধি:  দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরার সঙ্গে জ্বালানি খাতে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে ইরানের ব্যবসায়ী প্রতিনিধি দল।

গতকাল(৩রা ফেব্রুয়ারী১৬) সন্ধ্যায় ঢাকায় বসুন্ধরা চেয়ারম্যানের বাসভবনে বসুন্ধরা গ্রুপের শীর্ষ প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন ইরানী ব্যবসায়ীরা। সহযোগিতার জন্য বসুন্ধরা গ্রুপের সঙ্গে ইরানের ট্রেড প্রমোশন অর্গানাইজেশনের দ্রুত একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের বিষয়েও বৈঠকে আলোচনা হয়। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান,  ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান,  অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক সাফওয়ান সোবহানসহ শীর্ষ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। অন্যদিকে ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভায়েজী,  ইরানের বাণিজ্যমন্ত্রীর উপদেষ্টা ও ট্রেড প্রমোশন অর্গানাইজেশনের ভাইস প্রেসিডেন্ট মো. রেজা মওদুদীর নেতৃত্বে ঢাকা সফররত দেশটির শীর্ষ বাণিজ্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, ইরানের ব্যবসায়ীরা এ দেশে তেল শোধনাগার নির্মাণে বসুন্ধরা গ্রুপকে সহযোগিতার আশ্বাস দিয়েছে। তেল শোধনাগার নির্মাণে ইরানের ভালো সক্ষমতা রয়েছে।বসুন্ধরা গ্রুপের সঙ্গে জ্বালানি খাতে ব্যবসায় আগ্রহ প্রকাশ করেছে ইরানের বাণিজ্য প্রতিনিধিদল।

এ ছাড়াও ইরান থেকে এলপি গ্যাস ও অপরিশোধিত তেল আমদানির বিষয়েও ইতিবাচক আলোচনা হয়। এ বিষয়ে আগামীতে বসুন্ধরা গ্রুপ ও ইরানের ব্যবসায়ীরা যৌথ অংশীদারির ভিত্তিতে কাজ করার বিষয়ে আগ্রহ দেখিয়েছেন। উল্লেখ্য, বাংলাদেশের সঙ্গে ব্যবসা সম্ভাবনা খতিয়ে দেখতে ইরানের ১২ সদস্যের একটি প্রতিনিধি দল গত বৃহস্পতিবার ঢাকায় এসেছে। আগামী শনিবার পর্যন্ত ওই দলটি বাংলাদেশের সম্ভাবনাময় খাতগুলোর সংশ্লিষ্টদের সঙ্গে সাক্ষাৎ করবে। এর আগে বাংলাদেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর একটি প্রতিনিধি দল ইরান সফর করে। এর ফিরতি সফরেই ইরানের দলটি ঢাকায় এসেছে।

পরমাণু ইস্যুতে ইরানের ওপর থেকে সম্প্রতি আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর দেশটি সারা বিশ্বের কাছে ব্যবসা-বাণিজ্যের জন্য অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠেছে। ইরানের ব্যবসায়ীরাও সারা বিশ্বে বিনিয়োগের সুযোগ খুঁজছেন। বন্ধুপ্রতিম মুসলিম দেশ হিসেবে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে ইরানের জোরালো আগ্রহ রয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com