Untitled-2

বিডি নীয়ালা নিউজ(৩জানুয়ারি১৬)- নিজস্ব প্রতিবেদন:  পাটের বস্তায় বাজারজাত করা বাধ্যতামূলক করায় বেড়ে গেছে চালের দাম । মণপ্রতি চালের দাম ৬০ থেকে ৮০ টাকা বেড়েছে। দুই সপ্তাহের ব্যবধানে খুচরা পর্যায়ে ভোক্তাকে সব ধরনের চালে প্রতিকেজি দেড় থেকে দুই টাকা পর্যন্ত বাড়তি দাম দিতে হচ্ছে।
এখন প্রতিকেজি ৪৮-৫০ টাকায় বিক্রি হচ্ছে  ভালো মানের নাজিরশাইল । আর মানভেদে মিনিকেটের দাম ৪৩ থেকে ৪৬ টাকা। মোটা চালের দাম কিনতে খরচ হচ্ছে কেজিপ্রতি ৩২ থেকে ৩৪ টাকা। এ ছিল গতকাল শনিবারের রাজধানীর চালের বাজারের চিত্র।
গত ডিসেম্বর মাস থেকে চাল বাজারজাতকরণে প্লাস্টিকের বদলে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এখন বাজারে এর প্রভাব পড়ছে।
পাইকারি পর্যায় সূত্রে জানা গেছে, এক মণ চাল ধারণের জন্য একটি পাটের বস্তার দাম ৭০ টাকা। আর একই পরিমাণের জন্য প্লাস্টিকের বস্তার দাম ৩০ টাকা। পাটের বস্তা ব্যবহারের কারণে কার্যত মণপ্রতি চালের দাম বাড়ার কথা ছিল ৪০ টাকা। কিন্তু বেড়েছে এর দ্বিগুণ। পাইকারি ও খুচরা—উভয় পর্যায়ে বাড়তি দাম রাখা হচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে রাজধানীর বাদামতলী ও বাবুবাজার চাল আড়ত মালিক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ নিজামউদ্দিন বলেন, ‘মিল পর্যায়ে বস্তার জন্য বাড়তি ৪০ টাকা দাম রাখা হচ্ছে। আমরা এর বেশি বাড়তি টাকা রাখছি না। শুধু বস্তার বাড়তি দামই রাখছি।’
তবে কারওয়ান বাজারের বাহার জেনারেল স্টোরের স্বত্বাধিকারী ফারুক হোসেন দাবি করেছেন, পাইকারি পর্যায়েই ৬০ থেকে ৮০ টাকা বেশি রাখা হচ্ছে। ভোক্তা পর্যায়ে কোনো বাড়তি দাম রাখা হচ্ছে না।
পাইকারি পর্যায়ে যা–ই হোক না কেন, শেষ পর্যন্ত ভোক্তাকেই এ বাড়তি দাম গুনতে হচ্ছে। জানা গেছে,এক মণ ওজনের ভালো মানের নাজিরশাইল চালের দাম খুচরা পর্যায়ে ২৪৮০ থেকে ২৫০০ টাকা। আর মোটা চাল ১৩০০ থেকে ১৪০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে