oil

বিডি নীয়ালা নিউজ(১৪জানুয়ারি১৬)-অর্থ ও বাণিজ্য প্রতিবেদন:  গত ১২ বছরের মধ্যে সর্ব নিম্ন পর্যায়ে নেমে এসেছে তেলের দাম বর্তমান বিশ্ববাজারে । প্রতি ব্যারেল তেলের দাম নেমে আসে ৩১ ডলারে চলতি সপ্তাাহের শুরুতেই । কোন কোন বিশ্লেষক ধারনা করছেন তেলের দাম এ বছর আরও এক ধাপ কমতে পারে। এমনকি প্রতি ব্যারেল তেল ১৬ মার্কিন ডলারেও নেমে আসতে পারে।
ইতোমধ্যে বিশ্বের অন্যতম বড় তেল কোম্পানী বি পি লুবলিক্যান্ট ওয়েল ৫ হাজার লোক ছাটাই করবে জানিয়েছে । বিশ্ব বাজারে জ্বালানী তেলের অভ্যাহত এই ধরপতনের কারণ কী?
অর্থনীতিবিদ ড.মুশতাক খান তেলের ধর পতনের বিষয়ে বিবিসি বাংলার সাথে কথা জানিয়েছেন । তিনি বলেন, তেলের দাম কমার পিছনে প্রধান ২টি কারণ আছে। একটা হল নতুন প্রযুক্তির তেলের সরবরাহ অনেকটা বেড়ে গেছে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে শেল পাথর থেকে তেল বের করার একটা নতুন প্রযুক্তি আবিষ্কৃত হয়েছে। যার ফলে ২০১০ সাল থেকে এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে তেলের উৎপাদন দ্বি-গুণ বেড়ে গেছে।
তিনি আরো বলেন, এর ফলে যে নতুন সরবরাহ বাজারে আসছে এর কারণে দাম কমার একটা প্রবণতা দেখা যাচ্ছে। অন্যদিকে, তেলের চাহিদাও কমেছে। কারণ যে সব দেশ তেল আমদানি করত, যেমন চীন তাদের তেলের আমদানির পরিমাণ কমিয়ে দিয়েছে। চাহিদার দিক থেকে তেলের চাহিদা কমছে এবং সরবরাহের দিক থেকে সরবরাহ বাড়ছে। দুটো এক সাথে যদি দেখি তাহলে তেলের দাম কেন কমছে সেটা সহজেই বোঝা যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে