সাম্প্রতিক সংবাদ

ইঁদুর ও গবাদি পশুর মূত্র থেকে ছড়াচ্ছে রোগ

Rats

বিডি নীয়ালা নিউজ(৩১জানুয়ারি১৬)-স্বাস্থ ও চিকিৎসা প্রতিবেদনঃ বাংলাদেশে এক গবেষণায় দেখা যাচ্ছে, ইঁদুর এবং অন্যান্য কিছু গবাদি পশুর মূত্র থেকে ছড়িয়ে পড়া একটি রোগে সাম্প্রতিক সময়ে বহু মানুষ আক্রান্ত হবার তথ্য মিলছে।

বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআর বলছে, এখন থেকে সারা দেশে চিকিৎসকদেরকে এই রোগটির অস্তিত্বের ব্যাপারে তাদের সচেতন করা হবে।

লেপটোস্পাইরোসিস নামে এই রোগটির উপসর্গ হচ্ছে জ্বর, কাশি, হাঁচি, চোখ লাল হওয়া ইত্যাদি। কোন ক্ষেত্রে জন্ডিসও হতে পারে।

বাংলাদেশে এই রোগের খুব একটা প্রাদুর্ভাবের খবর ছিল না।

রোগটি নিয়ে আইইডিসিআরের প্রধান ড. মাহমুদুর রহমান বিবিসিকে বলেন জ্বরের রোগী তো সবসময়ই থাকে। এ ধরনের রোগীদের বিষয়ে আমরা অন্য অনেক রোগের কথা ভাবি। কিন্তু লেপটোস্পাইরোসিসকেও এখন চিন্তায় আনতে হবে।

তিনি বলেন কোন এলাকায় জ্বরে আক্রান্ত রোগীর ১২শতাংশ এ নতুন রোগে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যাচ্ছে। সারা দেশে দশটি এলাকায় অন্তত সাত শতাংশ জ্বরে আক্রান্ত রোগীর আক্রান্ত হওয়ার তথ্য মিলেছে।

মিস্টার রহমান বলেন রোগটা মূলত ইঁদুরের রোগ। তবে গরু, ছাগল ভেড়া এদের মাধ্যমেও হতে পারে। মূলত এসব প্রাণীর মূত্র থেকে এ রোগ ছড়ায়।

তিনি জানান এ রোগে মৃত্যুর হার ৩০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত হতে পারে কারণ কিডনি সহ গুরুত্বপূর্ণ অঙ্গগুলোকে আক্রান্ত করতে পারে।

এক প্রশ্নের জবাবে মিস্টার রহমান বলেন নরসিংদী সহ ঢাকার আশেপাশের এলাকায় গবেষণায় এ ধরনের রোগী পাওয়া যাচ্ছে। তবে এ রোগের চিকিৎসা রয়েছে এবং যথাযথ ঔষধ সেবনে এ রোগ ভালো হয়।

 

সুত্রঃ বিবিসি বাংলা ।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com