ডেস্ক স্পোর্টসঃ চারদিনের মধ্যে আবারো এল ক্ল্যাসিকোতে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে বার্সেলোনা। গতকাল সান্তিয়াগো বার্নাব্যুতে লা লিগা মৌসুমের দ্বিতীয় এল ক্ল্যাসিকোতে রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে পরাজিত করে শিরোপার কাছাকাছি পৌঁছে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। একই সাথে চিরপ্রতিদ্বন্দ্বী মাদ্রিদ আরো একবার লিগ শিরোপা জয়ের স্বপ্ন থেকে ছিটকে পড়েছে। ম্যাচের ২৬ মিনিটে জয়সূচক গোলটি করেছেন ইভান রাকিটিচ।

এর আগে বুধবার কোপা ডেল রে’তে সেমিফাইনালের দ্বিতীয় লেগে লুইস সুয়ারেজের দুই গোলে ৩-০ গোলে জয়ী হয়ে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে রিয়াল মাদ্রিদকে বিদায় জানিয়ে ফাইনাল নিশ্চিত করেছে বার্সেলোনা। আগামী ২৫ মে ফাইনালে তাদের প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া। এই পরাজয়ে রিয়াল মাদ্রিদের সামনে এখন শুধুমাত্র চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা স্বপ্ন টিকে থাকলো।
ম্যাচ শেষে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘আমরা শুধুমাত্র নিজেদের সেরাটা খেলতে চেয়েছি। সাথে সাথে প্রতিপক্ষকে ঘায়েল করার লক্ষ্যও ছিল। যাতে আমরা পুরোপুরি সফলও হয়েছি।’

কালকের ম্যাচের মাধ্যমে মাদ্রিদের সামনে দু’টি সুযোগ এসেছিল। প্রথমত লা লিগার শীর্ষ দলটির বিপক্ষে জয়লাভের মাধ্যমে নিজেদেরকে শিরোপা দৌড়ে কিছুটা হলেও এগিয়ে নিয়ে যাওয়া, অন্যদিকে সপ্তাহের মাঝামাঝি পরাজয়ের মধুর প্রতিশোধ তুলে নেয়া। এই ম্যাচে জয়ী হতে পারলে বার্সেলোনার থেকে পয়েন্টে ব্যবধান কমিয়ে ৯-এ নিয়ে আসা যেত। তার পরিবর্তে বার্সেলোনা জয়ী হয়ে ১২ পয়েন্টে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে গেছে। ম্যাচের শেষ বাঁশি বাজার সাথে সাথে বার্সা খেলোয়াড়রা এ্যাওয়ে সমর্থকদের সামনে উল্লাস করেছে, যাতে এটাই প্রমাণিত হয়েছে লিগে কঠিন এক বাঁধা পার করলো কাতালান জায়ান্টরা।
এই নিয়ে দুই দলের মুখোমুখি লড়াইয়ে বার্সেলোনা গত ৮৭ বছরের ইতিহাসে প্রথমবারের মত রিয়ালকে টপকে ৯৬ বার জয়ের রেকর্ড গড়লো। মাদ্রিদ জিতেছে ৯৫ বার।

নভেম্বরে সান্তিয়াগো সোলারি যখন মাদ্রিদের কোচের দায়িত্ব নিয়েছিলেন তখন বার্সেলোনার থেকে তাদের পয়েন্টের ব্যবধান ছিল সাত। কিন্তু তারপর থেকে পারফরমেন্সের অবনতিতে এই পার্থক্য শুধুই বেড়েছে। কিন্তু এই নিয়ে গত ১৫ বছরে প্রথমবারের মত মাদ্রিদ ঘরের মাঠে টানা তিন ম্যাচে পরাজিত হলো। এতে করে মাদ্রিদ সভাপতি ফ্লোরেনতিনো পেরেজ তার কোচের ভবিষ্যত নিয়ে নতুন করে ভাবতে বাধ্য হচ্ছেন বলেই ইঙ্গিত পাওয়া গেছে। সোলারি বলেছেন, কখনো কখনো কিছু বিষয় নিজেদের পক্ষে যায়, কিছু আবার একেবারেই যায় না। এল ক্ল্যাসিকোর এই দুই ম্যাচে আমাদের সাথে তাই হয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্সের বিপক্ষে শেষ ১৬-র প্রথম লেগে ২-১ গোলে জয়ী হয়েছিল রিয়ার মাদ্রিদ। এখন মঙ্গলবার দ্বিতীয় লেগে ঘরের মাঠে এই লিডকে এগিয়ে নেবার উপরই সোলারির ভবিষ্যত নির্ভর করছে। মৌসুমের একমাত্র শিরোপা জয়ের ক্ষেত্রে রিয়ালের সামনে এর বিকল্প কিছু নাও থাকতে পারে বলে সংশ্লিষ্ঠদের মত।

কালকের ম্যাচে রিয়ালকে হতাশ করেছেন গ্যারেথ বেল। গত ১০ ম্যাচে তৃতীয়বারের মত মূল একাদশে সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি এই ওয়েলস তারকা। পারফরমেন্সের কারণে দ্বিতীয়ার্ধে তাকে পরিবর্তন করতে বাধ্য হন সোলারি। ৬১ মিনিটে মার্কো আসেনসিওকে জায়গা ছেড়ে চলে আসার সময় স্বাগতিক দর্শকরাও যেন স্বস্তি ফিরে পায়।

ম্যাচের শুরু থেকেই লিয়নেল মেসির কাছেই মাদ্রিদ ম্যাচের নিয়ন্ত্রণ হারাতে থাকে। ওসমানে ডেম্বেলের সহায়তায় মেসি প্রায়ই আক্রমণের সুযোগ পেয়েছেন। আক্রমণভাগে সুয়ারেজও তাকে সহযোগিতা করেছেন। তবে সবকিছুর পরেও কাঙ্খিত গোলে দেখা পাচ্ছিল না বার্সেলোনা। সবাইকে ছাপিয়ে অবশ্য রাকিটিচই শেষ পর্যন্ত সফল হয়েছেন। ২৬ মিনিটে সার্জি রবার্তোর পাস থেকে মাদ্রিদ গোলরক্ষক থিবাট কুর্তোয়াকে পরাস্ত করতে কোন ভুল করেননি এই ক্রোয়েট তারকা।

B/S/S/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে