আন্তর্জাতিক ডেস্কঃ হুট করে চোখ পড়লে মনে হবে যেন সরু ট্রেন। একটু ভালো করে খেয়াল করলে দেখা যাবে তা বাসের দীর্ঘ লাইন। ১০/২০টি নয়, ৫শ বাস দাঁড়িয়ে আছে ৩ দশমিক ২ কিলোমিটার এলাকাজুড়ে। সম্প্রতি এমন দৃশ্যই দেখা গেছে ভারতের উত্তরপ্রদেশের প্রয়াগরাজের কুম্ভমেলায়। আর একই সময়ে এতো বাসের দীর্ঘ লাইন এরই মধ্যে রেকর্ড করে জায়গা করে নিয়েছে গিনেজ বুকে।

এর আগে এই রেকর্ড ছিল সুংযুক্ত আরব আমিরাতের। সেখানকার ৩৯তম জাতীয় দিবসে আবু ধাবির শেখ খলিফা বিন জায়েদ হাইওয়েতে ৫ দশমিক ৮ কিলোমিটার জুড়ে থাকা ৩৯০টি বাস বিশ্বরেকর্ড তৈরি করায় নাম উঠেছিল গিনেজ বুকে।

কিন্তু সে রেকর্ড ভেঙে দিয়েছে কুম্ভমেলার লোগো লাগানো ৫শ বাসের লাইন। গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের তরফ থেকে কুম্ভমেলায় তৈরি হওয়া বাসের লাইন পর্যবেক্ষণ করতে পর্যবেক্ষকদের পাঠানো হয়েছিল। তারা পুরো বিষয়টি পর্যবেক্ষন করেন। ৩ দশমিক ২ কিলোমিটার এলাকা জুড়ে হওয়া ৫শ বাসের প্যারেড বিশ্বরেকর্ড গড়েছে বলে গিনেস কর্তৃপক্ষের কাছে রিপোর্ট দিয়েছেন তারা।

এর আগে বিশ্বের কোথাও একসঙ্গে এত বাসের প্যারেড দেখা যায়নি। উত্তরপ্রদেশ স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (ইউপিএসআরটিসি) গেরুয়া রঙের এই বাসগুলো শাসন টোলপ্লাজা ও নবাবগঞ্জ টোলপ্লাজার মধ্যে থাকা ১৯ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে ছিল। সংস্থাটির তরফ থেকে ১৮টি জেলার প্রশাসনের কাজে ড্রাইভার ও প্রয়োজনীয় কর্মী নিয়ে বাসগুলো ২৭ ফেব্রুয়ারি মধ্যে কুম্ভমেলায় পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল।

এ বিষয়ে উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্য সচিব অবনীশ কুমার আবস্তি বলেন, গাড়ি পার্কিংয়ের জন্য কুম্ভমেলায় ১৩শ হেক্টর জমি নির্ধারণ করা হয়েছিল। এরমধ্যে পরিকল্পনা অনুযায়ী খুব ভালভাবে এই বাসের প্যারেড করা হয়েছে।

প্যারেডের পাশাপাশি কুম্ভমেলার জন্য কুম্ভনগরে আসা লাখ লাখ তীর্থযাত্রীর নিরাপত্তার জন্য ২০ হাজারেরও বেশি পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে