vc arfin siddik

বিডি নীয়ালা নিউজ(২০ই জুলাই ২০১৬ইং )-অনলাইন প্রতিবেদনঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, ‘আমরা কঠিন সময় অতিবাহিত করছি। বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা ও বিত্তবান পরিবারের সন্তানরা জঙ্গি হয়ে অস্ত্র হাতে দেশি-বিদেশি মানুষকে নৃশংসভাবে হত্যা করছে। শিক্ষক হিসেবে, অভিভাবক হিসেবে আমরা ব্যর্থ হয়েছি।’

রোববার (৩১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে কৃতী শিক্ষার্থীদের স্বর্ণপদক ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএস সম্মান এবং এমএস পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান, প্রাণ-পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগের ৩ মেধাবী শিক্ষার্থী কাজী মোতাহার হোসেন স্বর্ণপদক ও বৃত্তি লাভ করেন।

তাদের মধ্যে এমএস পরীক্ষায় প্রথম স্থান অধিকারী মিরাজুল ইসলাম স্বর্ণপদক পেয়েছেন এবং বৃত্তি পেয়েছেন বিএস অনার্স পরীক্ষায় যৌথভাবে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত মোছা. সোনিয়া খাতুন ও এএইচএম মুশফিকুর রহমান নবীন।

অধ্যাপক কাজী মোতাহার হোসেনের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশন এবং পরিসংখ্যান, প্রাণ-পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

জ্ঞানতাপস কাজী মোতাহার হোসেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, ‘তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে মৃত্যুর আগ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পৃক্ত থেকে এর উন্নয়ন ও অগ্রগতিতে নেতৃত্ব ও পরামর্শ দিয়েছেন। তিনি শ্রেণিকক্ষে পাঠদানেই শুধু নিয়োজিত ছিলেন না, একইসঙ্গে তিনি সমাজের জন্য, দেশের জন্য, মাতৃভাষার জন্য কী করণীয় তা শ্রেণিকক্ষের ভেতর ও বাহিরে শিক্ষার্থীদের বোঝাতেন। মানব সভ্যতার উন্নয়নে তিনি অসাধারণ অবদান রেখে গেছেন। তার আদর্শ ও রচনাবলী থেকে শিক্ষা নিয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।’

ঢাবি উপাচার্য বলেন, ‘কাজী মোতাহার হোসেনের আদর্শ অনুসরণের মাধ্যমে শিক্ষার্থীদের সহজ, সরল, সৎ ও সুন্দর পথ অবলম্বন করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে।’

অধ্যাপক কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ড. সনজিদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আজম ‘কাজী মোতাহার হোসেনের সঞ্চরণ : চিন্তার পরিধি ও ব্যাকরণ’ শীর্ষক স্মারক বক্তৃতা দেন।

এতে পরিসংখ্যান, প্রাণ-পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এমএ জলিল ও কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কাজী রওনাক হোসেন বক্তব্য দেন।

এদিকে, কাজী মোতাহার হোসেনের জীবন ও দর্শন শীর্ষক রচনা প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করায় ৩ জন শিক্ষার্থীকে কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশন পুরস্কার দেয়া হয়েছে। রচনা প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী শিক্ষার্থীরা হলেন- মোশারফ হোসেন, মো. হাসিবুল ইসলাম ও তুশি মারইয়াম।

 

 

 

 

 

banglamail24

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে