ডেস্ক রিপোর্টঃ বেশ কয়েকটি নতুন প্রাণীর আগমনে আরও সমৃদ্ধ হচ্ছে রাজধানীর জাতীয় চিড়িয়াখানা ও গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্ক। বিনিময় কার্যক্রমের আওতায় চলতি সপ্তাহে ভারত ও দক্ষিণ আফ্রিকার এসব প্রাণী আনা হচ্ছে। এমন প্রক্রিয়ায় লেনদেন হচ্ছে নতুন ২৮ প্রাণী।

এসব প্রাণীর দাম ১০ থেকে ১২ কোটি টাকা। রাজধানীর জাতীয় চিড়িয়াখানা থেকে পাঠানো হচ্ছে দুটি জলহস্তি, দুটি গাধা, আটটি চিত্রা হরিণ ও আটটি ময়ূর। একই কর্মসূচির আত্ততায় গাজীপুর জেলার বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে আসবে চারটি আফ্রিকান সিংহ ও দুটি এশিয়ান ভল্লুক। নতুন অতিথিদের জন্য পুরনো প্রকোষ্ঠ সংস্কার করা হয়েছে। খাবারের তালিকায় রাখা হয়েছে উটের দুধ, খরগোস, কচি ঘাস, গমের ভুসি, তাজা মাছ ও ফলমূল।  জানতে চাইলে প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) ডা. আইনুল হক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জাতীয় চিড়িয়াখানার সার্বিক উন্নয়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে চলেছে। এ ছাড়া দর্শকদের ব্যাপক চাহিদার কারণে চিড়িয়াখানার জন্য আপাতত গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে চারটি আফ্রিকান সিংহ ও দুটি ভারতীয় ভল্লুক আনা হচ্ছে। এসব বৃহৎ মাংসাশী প্রাণী আসার পর নতুন মাত্রা পাবে সরকারি এ চিড়িয়াখানাটি।

এসবের পাশাপাশি সাফারি পার্কে চিত্রল হরিণের সংখ্যা কমে গিয়েছিল। নতুন আটটি হরিণ সাফারি পার্কে অবমুক্ত হলে প্রাণ ফিরে পাবে পার্কটি। অনেকে বলছেন, নতুন চিত্রল হরিণ সাফারি পার্কে ছাড়া হলে সুন্দরবনের অবয়ব পাবে সাফারি পার্ক। দর্শনার্থীরা নতুন প্রাণীদের সঙ্গে পরিচিত হতে পারবেন। এ ছাড়া নিয়ম অনুযায়ী নতুন প্রাণীগুলোকে চিড়িয়াখানা ও সাফারি পার্কের সঙ্গ নিরোধ কেন্দ্রে ২০ থেকে ২২ দিনের জন্য রাখা হবে। এখানে কয়েকটি মেডিকেল টিম তাদের পর্যবেক্ষণ করবে। ডাক্তারি পরীক্ষায় কোনো রোগব্যাধি পাওয়া না গেলে দর্শকদের আনন্দের জন্য খাঁচায় রাখা হবে। নতুন প্রাণীদের আগমনের খবরে উত্ফুল্ল সাফারি পার্ক ও চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তাদের জন্য তৈরি করা হয়েছে নতুন নতুন শেড। সেখানে প্রকৃতির সঙ্গে মিল রেখে গাছ ও কৃত্রিম জঙ্গল তৈরির কাজ শেষ হয়েছে। জানতে চাইলে জাতীয় চিড়িয়াখানার কিউরেটর ডা. এস এম নজরুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আফ্রিকার এসব প্রাণী দেখতে অভিজাত। চিড়িয়াখানায় যেসব নতুন অতিথি আনা হচ্ছে, এসব পশুপাখি সব শ্রেণির দর্শকদের আনন্দ দেবে। নতুন অতিথি প্রাণিগুলো বিপন্ন প্রজাতির।

 

 

 

 

 

B/D/P/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে