grahanu20140822194108-780x445

আন্তর্জাতিক রিপোর্টঃ নোবেলজয়ী পদার্থবিদ ও বিশিষ্ট বিজ্ঞানী স্টিফেন হকিং বলেছেন, পৃথিবীর বেশি সময় নেই। বড়জোর এক হাজার বছর পৃথিবী টিকে থাকবে। জলবায়ুর পরিবর্তন, পারমানবিক বোমা, কৃত্রিম বুদ্ধিমত্ত্বার কারণে এই মন্তব্য করেন তিনি। বিষয়গুলোকে সামনে এনে নতুন কোনো বাসস্থান খোঁজার জন্যও তাগাদা দিয়েছেন এই বিজ্ঞানী।

চলতি সপ্তাহে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে এক ভাষণে একথা বলেন তিনি। তিনি বলেন, যদিও এক বছরে পৃথিবীর ক্ষতিসাধন কমই হয়। কিন্তু বৃহৎ পরিসরে চিন্তা করলে সামনের এক হাজার বছরের মধ্যে পৃথিবী বসবাসের অযোগ্য হয়ে যেতে পারে।

আর পৃথিবীকে বাঁচানোর জন্য নতুন কোনো গ্রহের সন্ধান করার পরামর্শ দিয়েছেন স্টিফেন হকিংস।

এমন চেষ্টা অবশ্য বিজ্ঞানীরা চালিয়েই যাচ্ছে। নাসা ‘এক্সোপ্লানেটের’ মতো বাসযোগ্য গ্রহের সন্ধান চালিয়ে যাচ্ছে। অন্যদিকে স্পেস এক্স এর প্রধান নির্বাহী এলন মাস্ক সামনের শতাব্দীতেই মঙ্গলে বসবাসের পরিকল্পনা করছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছেন, এতকিছুর পরও বেশ ইতিবাচক হকিং। তিনি বলেন, সবসময় উপরে তারার দিকে তাকাবেন নিজের পায়ের দিকে নন। ভেবে দেখুন আপনি কি দেখছেন, কি কারণে বিশ্ব ব্রহ্মাণ্ডের অস্তিত্ব বিরাজ করছে।’

সবাইকে কৌতুহলী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, জীবন যত কঠিনই হোক না কেন আপনাকে একটা বিষয় সবসময়ই সফলতার দিকে এগিয়ে নিয়ে যাবে। আর সেটা হচ্ছে আপনার হার না মানা মানসিকতা।

সি/এন/এন/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে