ডেস্ক রিপোর্টঃ রাষ্ট্রপতি আবদুল হামিদ এখানে তার জন্মভূমিতে তিন দিনের সফরকালে হাওরের নিম্নাঞ্চলে প্রাকৃতিক পরিবেশ বিবেচনা করে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং এ ব্যাপারে অতিরিক্ত দৃষ্টি দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন।
রাষ্ট্রপতি গতরাতে তাঁর নিজ শহর অষ্টগ্রামে বয়স্ক নাগরিক, ‘স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে বলেন, উন্নয়ন কর্মকান্ডে জলবায়ু পরিবর্তন এখন একটি গুরুত্বপূর্ণ বিষয়, তাই আমাদেরকে অবশ্যই উন্নয়ন পরিকল্পনার জন্য নির্দিষ্ট এলাকার প্রাকৃতিক পরিবেশ বিবেচনায় এনে বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হবে।’
তিনি হাওর অঞ্চলের প্রাকৃতিক পরিবেশের ব্যাপারে সবার দৃষ্টি আকর্ষণ করে বলেন, এখানকার নি¤œাঞ্চলের প্রাকৃতিক পানি প্রবাহ ও বন্যার কথা মনে রেখেই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে।
রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে অনেক সমস্যা রয়েছে এবং সম্পদও সীমিত। এর মধ্যেই অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন কার্যক্রম চিহ্নিত করতে হবে এবং তাতে জনগণের অংশগ্রহণ থাকতে হবে।
একই সঙ্গে তিনি বলেন, উন্নয়ন কার্যক্রম গৃহিত হয় পরিকল্পনা ও অগ্রাধিকার ভিত্তিতে।
এর আগে এক জনসমাবেশে রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, সরকার অনগ্রসর হাওর অঞ্চলের জটিল ভৌগলিক পরিবেশের কথা বিবেচনা করে এখানকার আর্থ-সামাজিক উন্নয়নে পদক্ষেপ নেবে।
তিনি বলেন, হাওর অঞ্চলের জনগণ বর্তমানে অনেক উন্নয়ন প্রত্যক্ষ করছে। কিন্তু ভৌগলিক পরিবেশের কারণে এ অঞ্চলে মেগা প্রকল্প গ্রহণে অনুপযুক্ত হয়ে আছে ।
রাষ্ট্রপতি বলেন, কিন্তু হাওরের জনগণ এখন আরো উন্নয়ন আশা করছে। সরকারের এলাকাভিত্তিক ভারসাম্য উন্নয়ন পরিকল্পনার কারণে এ উন্নয়ন আশা করা হচ্ছে।
সভায় স্থানীয় জনগণ এলাকার বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন এবং এসব সমস্যার সমাধানে তার সুদৃষ্টি কামনা করেন।
রাষ্ট্রপতি এলাকাবাসীকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, তিনি তার ছাত্র জীবন থেকেই দীর্ঘ রাজনৈতিক জীবনে এই অঞ্চলের জনগণের সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ রয়েছে।
তিনি বলেন, ‘তখন থেকেই আমি আপনাদের জন্য ভালো কিছু করার চেষ্টা করছি এবং এখন পর্যন্ত আমি যদি কিছু করতে ব্যর্থ হই, তাহলে খুব কষ্ট পাই।’

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে