haiperpul

বিডি নীয়ালা নিউজ(১১ই আগস্ট ২০১৬ইং)- বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ   বিশ্ববিখ্যাত টেক প্রতিষ্ঠান টেসলা বা স্পেস এক্স-এর পেছনের মানুষ এলন মাস্ক এমন এক সড়ক যোগাযোগ ব্যবস্থার পরিকল্পনা করেছেন যাতে করে মানুষ বা পণ্য গন্তব্যে পৌঁছবে বিমানের চেয়েও দ্রুতগতিতে। সাড়া জাগানো এই প্রযুক্তির নাম হাইপারলুপ।

হাইপারলুপ একটি পাইপলাইনের মতো যোগাযোগ ব্যবস্থা। এখানে টিউবে করে যাত্রী বা পণ্য পরিবহন করা যাবে।

হাইপারলুপের স্বপ্নস্রষ্টা এলন মাস্কের মতে, এতে যেমন দ্রুতগতির ট্রেনের চেয়ে খরচ কম পড়বে তেমনি গতিও বেশি হবে। তাই বিশ্বের বিভিন্ন দেশের বড় শহরগুলো ঝুঁকে পড়ছে এর সুবিধা নিতে। হাইপারলুপ এরই মধ্যে রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে, সেখানে দ্রুতগতির যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে।

মরু শহর দুবাইও চাচ্ছে আধুনিক ভবিষ্যত যোগাযোগ গড়ে তুলতে। তাদের আমিরাত অব ফুজাইরাহ শহরে দুবাই থেকে যেতে লাগে দুই ঘণ্টারও বেশি। দূরত্ব হচ্ছে ১৬৫ কি.মি.। কিন্তু দুবাই কর্তৃপক্ষ চাচ্ছে এই পথ ১০ মিনিটেরও কম সময়ে পাড়ি দিতে! এবং ব্যাপারটা মোটেও দিবাস্বপ্ন নয়, এটা সম্ভব। কারণ হাইপারলুপ সিস্টেমে প্রতি ঘণ্টায় ৭৪০ মাইল অতিক্রমের আশা করছে।

অর্থাৎ হাইপারলুপের এই ব্যবস্থা জেট বিমানের চেয়েও দ্রুতগতিতে পথ পাড়ি দেবে। যা একসময় কল্পনাও করা যেত না। সড়ক পথে সম্ভবত এটাই হবে সবচেয়ে দ্রুতগতির বাহন। দুবাই কর্তৃপক্ষ তাই ভবিষ্যত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে একটি প্রতিযোগিতার আয়োজন করছে। সেখানে বিশ্বের সব বিশেষজ্ঞকে আমন্ত্রণ জানানো হচ্ছে তাদের আইডিয়া প্রদর্শনের জন্যে।

দ্য দুবাই ফিউচার ফাউন্ডেশন এই প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে যার নাম দেয়া হয়েছে, বিল্ড আর্থ লাইভ। এই প্রতিযগিতায় বিশ্বের বড় বড় বিশেষজ্ঞরা তাদের ভবিষ্যত যোগাযোগ ব্যবস্থার আধুনিকতম প্রযুক্তি উপস্থাপন করতে যাচ্ছে।

ধারণা করা যাচ্ছে এতে হাইপারলুপ বা এ ধরনের কোনো প্রযুক্তিকেই দায়িত্ব দেয়া হতে পারে ভবিষ্যত দুবাই গড়ে তোলার জন্যে। সেপ্টেম্বরেই এই আয়োজন হওয়ার কথা।

দ্য দুবাই ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আল জারগাউই বলেন, এই প্রতিযোগিতা আবিষ্কারকদের জন্যে একটি বিরাট প্ল্যাটফর্ম তাদের মেধা প্রদর্শনের জন্যে।

 

 

 

 

bdlive24

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে