মোঃ কাওছার হামিদ কিশোরগঞ্জ, নীলফামারী থেকে : সড়ক পরিবহন আইন -২০১৮” এর ধারাসমুহ সংশোধনের দাবীতে বিক্ষোভ ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করেছে নীলফামারী জেলা সড়ক পরিবহন বাস-মিনিবাস শ্রমিকরা । বৃহস্পতিবার দুপুরে নীলফামারী চৌরঙ্গীর মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে, শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে, জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মিলিত হয়ে বিক্ষোভ সমাবেশ করেছে শ্রমিকরা। এ সময় শ্রমিক নেতারা , সড়ক পরিবহন আইন -২০১৮ এর কতিপয় ধারাসমুহের সংশোধন এবং ৮ দফা দাবী আদায়ের জন্য কঠোর আন্দোলন, সংগ্রামের হুঁশিয়ারি দেন বক্তারা । জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি আখতার হোসেন বাদল বলেন, সড়কের শৃংখলা, যাত্র ও পরিবহন শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যুগোপযোগী আইনের দাবী দীর্ঘদিনের । জনগন ও শ্রমিকদের আকাঙ্খা এবং পরিবর্তিত পরিস্থিতি বিবেচনা করে, আইন- প্রনায়ন করা হবে বলে আমরা প্রত্যাশায় ছিলাম ।

গত ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে “সড়ক পরিবহন আইন -২০১৮” পাশ করা হয়েছে, এজন্য প্রধানমন্ত্রী অভিনন্দন জানাই । গভীর উদ্বেগের সঙ্গে বুঝতে পারলাম, এই আইন পরিবহন শ্রমিকদের জীবন -জীবিকাকে জটিলতায় ফেলবে । আপনারা জানেন সড়ক পরিবহন দেশের রক্ত প্রবাহের মত । রক্ত প্রবাহকে সচল রাখতে, দেশে ৭০ লক্ষ পরিবহন শ্রমিক দিনরাত কাজ করে যাচ্ছে । পরিবহন শ্রমিকদের স্বীকৃতি না দিয়ে অপরাধী ও প্রতিপক্ষ ভেবে এ আইন পাশ করা হয়েছে । স্বারকলিপিতে উল্লেখ্য ৮ দফা দাবী তুলে ধরেন । দাবী গুলো ১। সড়ক দুর্ঘটনাকে দূর্ঘটনা হিসেবে দেখে সকল মামলায় জামিন যোগ্য বিধান সন্নিবেশের দাবী, ২। শ্রমিকের দন্ডে ৫ লক্ষ টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা অর্থ দন্ডের বিধান যুক্ত, ৩। সড়ক দূর্ঘটনায় জটিলতার মামলার তদন্ত কিমিটিতে শ্রমিক ও মালিক প্রতিনিধিদের অন্তভূক্ত করা, ৪। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেনীর স্থলে ৫ম শ্রেনী নির্ধারণ করা, ৫। কাগজপত্রাদির চেকিং এর নামে সড়কে পুলিশের অহেতুক হয়রানি বন্ধ করা, ৬। ওয়েক্কেলে জরিমানার পরিমাণ কমানো ও শাস্তি বাতিলের দাবী, ৭। আইনে কোন কোন ক্ষেত্রে অর্থ দন্ডের পরিমাণ উল্লেখ না থাকায় জটিলতা সৃষ্টি হওয়ার সমূহ বিপদ থেকেছে, এটি সংশোধন করা, ৮। আলোচনার মাধ্যমে অন্যান্য আইন সংশোধনে উদ্যোগ প্রকাশ করণের দাবী জানান শ্রমিক নেতারা।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আজাহারুল ইসলামের হাতে স্বারকলিপি প্রদান করেন। স্বারকলিপি প্রদান কালে উপস্থিত ছিলেন জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি আখতার হোসেন বাদল, সহ-সভাপতি ও সদর উপজেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি দেওয়ান মুজিবুদৌলা জপি, জেলা সাধারণ সম্পাদক আলতাফ হোসেন, জলঢাকা উপজেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি ও পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, জেলা সহ-সাধারণ সম্পাদক ও জলঢাকা উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রশিদ ও জলঢাকা মাইক্রো শাখার সভাপতি তহিদুল ইসলাম প্রমূখ।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে