জয়নাল আবেদীন হিরো, নীলফামারী জেলা প্রতিনিধিঃ নীলফামারীর সৈয়দপুরের ৭নং বাঙ্গালীপুর অবাঙ্গালী ক্যাম্পের ড্রেন সংস্কারে এক দখলবাজের বাধার অভিযোগ উঠেছে । বাধা ও হুমকির কারণে আতংকে ক্যাম্পবাসী। পূর্বেই ক্যাম্পবাসী এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার,সহকারী কমিশনার ভূমি ও পৌর মেয়র বরাবর অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, বাংলাদেশের যতগুলো ক্যাম্প আছে তাদের পূর্ণবাসন না করা পর্যন্ত উচ্ছেদ করা যাবে না এবং তাদের চলাচলে কোন প্রকার বাধা সৃষ্টি করা যাবে না।

মহামান্য হাইকোর্টের নির্দেশনা যাহার পিটিশন নং-১৭৬৭/২০০৭ যা বতমানে মহামান্য সুপ্রিম কোর্টের লিভ টু আপিল নং-১৬৭/২০১৭ রুজু করা রয়েছে । এরকম নিদের্শনা রয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর ও হাইকোর্ট- সুপ্রিম কোর্টের । এছাড়া মহামান্য সুপ্রিম- হাইকোর্টে মামলা বিচারাধীন আছে।

কিন্তু এসব নিদের্শনা অনেক দখলবাজ তোয়াক্কা করছে না। এরকম ঘটনা ঘটেছে ৭ নং ক্যাম্পে । ওই ক্যাম্পে সামান্য জায়গায় ৮ফিট বাই ৮ফিট জায়গায় বসবাস করছেন ১৩০ টি পরিবার । যার জনসংখ্যা প্রায় ৭/৮ শত। দীর্ঘ কয়েক বছর ধরে ক্যাম্পের ড্রেন বন্ধ,কমিউনিটি টয়লেট ও বাথরুম ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

পৌরসভার ও ব্যাক ইউডিপি’র অর্থায়নে নিমাণ করা হয় বাথরুম টয়লেট । এর ফলে ক্যাম্পবাসীর মধ্যে কিছুটা হলেও স্বস্তি ফিরে আসে । কিন্তু ক্যাম্পের পানি নিস্কাশনের কোন ব্যবস্থা নেই। কারণ ক্যাম্পের পূর্বের ড্রেনটি ভরাট হয়ে গেছে। তাই ক্যাম্পবাসীর অনুরোধে সৈয়দপুর পৌরসভা ও বেসরকারী সংস্থা ইউএনডিপি’র উদ্যোগে ৫৮ মিটার ড্রেন নির্মাণের কাজ শুরু হয়। সেঅনুযায়ী পূর্বের ড্রেনটি সংস্কারের কাজ শুরু হয় ।

কিন্তু এতেও বাধা আসে। ক্যাম্পের পাশেই বসবাসকারী আঃ খালেক। তিনি একটি প্রভাবশালী পরিবারের ব্যক্তি । তার অনেক সম্পত্তি রয়েছে । তার পরও তিনি সরকারী জায়গা দখল করে বসে আছেন। তিনি ক্যাম্পের খালি জায়গায় যেখানে ক্যাম্পের মৃত ব্যক্তির জানাজা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় এবং ক্যাম্পবাসীর চলাচলের রাস্তাটি নিজের দাবী করেন। ড্রেনের কাজে বাধা সৃষ্টি করতে আসেন তাঁর পরিবারের লোকজন। সেই সাথে তাদের হুমকি দেওয়া হয় । তাদের হুমকিতে নিরাপত্তাহীনতায় ভুগছেন ক্যাম্পবাসী।

ক্যাম্পের সভাপতি আলাউদ্দিন ও সাঃ সম্পাদক পীর মোহাম্মদ পিরু জানান, আমরা সরকারী জায়গায় বসবাস করি। ক্যাম্পের চলাচল ও যেখানে মৃত ব্যক্তির জানাজা এবং মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়,সেই জায়গাটিও নিজের দাবী করে তার পরিবারের লোকজন বাঁধা ও হুমকি দিচ্ছেন।

তারা দাবী করেন আঃ খালেক বতমানে ঢাকায় আছেন। কিছু ক্যাম্পের জায়গা ও তার দখলে থাকা সরকারী জায়গা কোটি টাকায় বিক্রির জন্য বিভিন্ন ব্যক্তির সাথে যোগাযোগ করছেন।

এছাড়া সরকারী জায়গার গাছ কেটেছেন এবং সিএনবির রাস্তার ধারে সরকারী জায়গায় টিন দিয়ে ঘিরে ভিতরে ইট দিয়ে বিল্ডিংয়ের কাজ করছেন।

সাধারণ মানুষ সামান্য কিছু করলেই অনেক কিছু হয় । আর আঃ খালেক সাহেব প্রভাবশালী ব্যক্তি বিধায় তাঁর কিছু হবে না। আমরা ক্যাম্পবাসী আঃখালেকের সরকারী জায়গা দখল ও ক্যাম্পের উন্নয়ন কাজে বাঁধা সৃষ্টির বিচার দাবী করে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে