জয়নাল আবেদীন হিরো, নীলফামারী জেলা প্রতিনিধিঃ নীলফামারীর সৈয়দপুরে কৃষি জমি থেকে মাটি কেটে ইট ভাটায় ব্যবহার করার দায়ে তিন ইট ভাটার মালিককে চার লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। রোববার (২১ জুলাই) উপজেলার কামারপুকুর ও কুজিপুকুর এলাকায় অভিযান পরিচালনা করে জরিমানা করেন সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলাম।

এতে প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কমল কুমার বর্মন‌। জরিমানাকৃত ভাটা মালিকরা হলেন- মেসার্স এ বি এল ব্রিকস এর মোছা: নারজুমেরা খাতুন, মেসার্স এম এইচ ই ব্রিকস এর মোঃ আব্দুর রাজ্জাক (রাজু) ও মেসার্স ইউ বি এল ব্রিকস এর মোঃ জাহিদ সরকার।
সহকারী পরিচালক কমল কুমার বর্মন‌ জানান, ‘অবৈধভাবে তারা কৃষি জমির মাটি কেটে করে ইটভাটা পরিচালনা করছিল। এতে করে কৃষি জমির উর্বরতা শক্তি হ্রাস পাবে। তাই ওই তিন ভাটা মালিককে কৃষি জমির মাটি ভাটায় ব্যবহার করার দায়ে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) অনুসারে মোট ৪ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও তাদের কৃষি জমির সংগ্রহ না করার জন্য শতর্ক করা হয় এবং ভাটার কিলনে ফায়ার সার্ভিসের মাধ্যমে পানি দিয়ে আগুন নেভানো হয়।
জেলা পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সদস্যরাও ছিলেন ৷

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে