ডেস্ক রিপোর্টঃ সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার গণনা আগামী বুধবার থেকে শুরু হচ্ছে। বনের হিরণ পয়েন্টের নীলকমল বনফাঁড়ি থেকে আনুষ্ঠানিকভাবে বাঘ গণনার কার্যক্রম শুরু হবে। ওই গণনায় বন বিভাগ ও ওয়াইল্ড টিমের মোট ৬০ জন কর্মী কাজ করবেন। ৪৭৮টি ক্যামেরার সাহায্যে বাঘ গণনা করা হবে।

খুলনা অঞ্চলের বনসংরক্ষক মো. আমীর হোসেন চৌধুরী জানান, ক্যামেরায় ছবি তোলা ও খালে বাঘের পায়ের ছাপ গুনে গণনার কাজ চলবে ৭৫ দিন। সুন্দরবনের মধ্যে ২৩৯টি পয়েন্টে এসব ক্যামেরা স্থাপন করা হবে। ক্যামেরা পদ্ধতিতে সর্বশেষ সুন্দরবনের বাঘ গণনা জরিপ-২০১৫-এর ফলাফল অনুযায়ী বাঘের সংখ্যা ছিল ১০৬টি। এর আগে জরিপে বাঘের সংখ্যা বলা হয়েছিল ৪০০ থেকে ৪৫০টি।

জানা যায়, এবার সুন্দরবনকে খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা ৩ ব্লকে ভাগ করে বাঘ গণনা করা হবে। এর মধ্যে ২০১৭ সালে সাতক্ষীরা ব্লকের বাঘ গণনা করা হয়েছে। এখন খুলনা ও বাগেরহাট ব্লকে একযোগে বাঘ গণনা করা হবে। বন কর্মকর্তারা বলেন, এই সময়ের মধ্যে সাতক্ষীরা ব্লকের বাঘ খুলনা ও বাগেরহাট ব্লকে ঢুকে পড়লেও তা’ চিহ্নিত করা যাবে। ক্যামেরায় ছবি তুলে, খালে বাঘের পায়ের ছাপ গুনে ও তার গতিবিধির অন্য তথ্য-প্রমাণ ব্যাখ্যা করে ২০১৯ সালের জানুয়ারিতে জরিপের প্রতিবেদন প্রকাশ করা হবে।

 

 

 

 

 

 

B/D/P/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে