lichu

বিডি নীয়ালা নিউজ(১৪ই মে১৬)-অনলাইন প্রতিবেদনঃ রাজধানীর গুলিস্তান, মতিঝিল ও পল্টন এলাকা ঘুরে দেখা যায়, ফুটপাতে উচ্চস্বরে হাঁক দিয়ে লিচু বিক্রি করছেন বিক্রেতারা। তাদের ডাকে আকৃষ্ট হয়ে অনেক ক্রেতাই ভিড় করছেন।

পল্টন এলাকায় কথা হয় এমন একজন ক্রেতার সঙ্গে। বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা পারভেজ হোসেন বলেন, বাজারে আগাম লিচু এসেছে। দামও অনেক বেশি। তবে বাসায় ছোট বাচ্চারা আছে। তাই অনেকটা শখ করে ৫০০ টাকা দরে একশ লিচু কিনলাম।

বিক্রেতারা জানালেন, নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের লিচুই প্রথম আসে রাজধানীর বাজারে। বৈশাখের মাঝামাঝি সময়ে এ লিচু প্রথম বাজারে ওঠে। এবারও এসেছে। তবে আগেভাগে বাজারে ওঠে বলে চাহিদাও বেশি সুস্বাদু ও সুমিষ্ট এ লিচুর। দামও হয় বেশি।

সোনারগাঁ থেকে গুলিস্তান লিচু বিক্রি করতে এসেছেন মো. রেজাউল করিম। তিনি জানান, সোনারগাঁয়ের লিচু বাগানগুলোয় সাধারণত ৩ জাতের লিচু হয়ে থাকে। এগুলো হলো পাতি লিচু, কদমী লিচু ও বোম্বাই লিচু। ৩ জাতের লিচুর মধ্যে সবার আগে পাঁকে পাতি লিচু। বাজারে যেগুলো এসেছে সেগুলো মূলত পাতি লিচু।

এদিকে বরাবরের মতই খুচরা ও পাইকারি বাজারে লিচুর দামের দেখা গেছে বিস্তর ফারাক। পুরান ঢাকার বাদামতলীর লিচু ব্যবসায়ী মোবারক আলি বলেন, এক খাঁচিতে লিচু থাকে ১ থেকে ৩ হাজার পর্যন্ত। বর্তমানে মানভেদে প্রতি ১০০ লিচু পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। পল্টন ও মতিঝিল এলাকায় একই পরিমান লিচু খুচরা বিক্রেতারা এক দাম হাকাচ্ছেন ৪০০ থেকে ৫৫০ টাকা। ##অর্থসূচক

 

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে