soler-panel

ডেস্ক রিপোর্টঃ ইজিবাইকে সৌর বিদ্যুৎ ব্যবহারের লক্ষ্যে সরকার সারাদেশে সোলার চার্জিং স্টেশন স্থাপনের উদ্যোগ নিয়েছে।
ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, গাজীপুর এবং কুমিল্লাতে চারটি ২০ থেকে ২২ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার চার্জিং স্টেশন স্থাপন করা হচ্ছে।
টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)-এর এসআরইপিজিইএন প্রকল্প ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সহযোগিতায় সংশ্লিষ্ট এলাকার পল্লী বিদ্যুৎ সমিতি এসর স্টেশন স্থাপন করছে।
আজ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে স্রেডা’র বোর্ড রুমে এসআরইপিজিইএন প্রকল্প ও সংশ্লিষ্ট এলাকার পল্লী বিদ্যুৎ সমিতির মধ্যে এ বিষয়ক অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।
চুক্তিতে স্রেডার পক্ষে বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব (উন্নয়ন) শেখ ফয়েজুল আমীন এবং পল্লী বিদ্যুৎ সমিতির পক্ষে সংশ্লিষ্ট জেনারেল ম্যানেজাররা স্বাক্ষর করেন।
আগামী ৩ মাসের মধ্যে এসব চার্জিং স্টেশন স্থাপনে কাজ শেষ হবে জানিয়ে প্রকল্প সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, প্রতিটি স্টেশন স্থাপনে ৫০ থেকে ৫২ লাখ টাকা ব্যয় হবে। প্রকল্পের আর্থিক অনুদান এবং পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অধীন পল্লী বিদ্যুৎ সমিতির নিজস্ব অর্থায়নে এসব স্টেশন স্থাপন করা হবে।
এর আগে গ্রিড বহির্ভূত এলাকায় বাসাবাড়ি থেকে শুরু করে সেচকার্যে সোলার বিদ্যুতের ব্যবহার হয়ে আসছে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্রেডার চেয়ারম্যান মো. আনোয়ারুল ইসলাম সিকদার, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও নবায়নযোগ্য জ্বালানি) রহমত উল্লাহ মো. দস্তগীর, স্রেডার সদস্য সিদ্দিক জোবায়ের ও কে. এম. আব্দুস সালাম ও বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব (নবায়নযোগ্য জ্বালানি) মো. আলাউদ্দিন উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, নবায়নযোগ্য জ্বালানি প্রসারের লক্ষ্যে সারাদেশে আরো সোলার চার্জিং স্টেশন স্থাপনের লক্ষ্যে সরকার কাজ করছে। যেসব এলাকায় বিদ্যুৎচালিত ইজিবাইক অথবা রিক্সার ঘনত্ব বেশী সেসব এলাকায় প্রথমে সোলার চার্জিং স্টেশন বসানো হবে বলে সিদ্ধান্ত হয়েছে।
সাইট নির্বাচনের ক্ষেত্রে পর্যাপ্ত সূর্যালোক পাওয়া যায় এমন ফিলিং স্টেশন ও ভবনের অব্যবহৃত ছাদ বা পতিত খোলা জায়গা প্রাধান্য দেয়া হবে বলে স্রেডার চেয়ারম্যান উল্লেখ করেন।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে