ডেস্ক স্পোর্টসঃ জিয়ানলুইজি বুফনের ৫২ মিলিয়ন ইউরোর ট্রান্সফার রেকর্ড সেই ২০০১ সালের। ১৬ বছর তা টিকে থাকার পর গত মাসেই লিভারপুলে যোগ দেওয়া ব্রাজিলিয়ান আলিসন তা ভেঙে দিয়েছিলেন। আলিসনের রেকর্ড টিকল মোটে ২০ দিন। ৮০ মিলিয়ন ইউরোতে সবচেয়ে দামি গোলরক্ষকের নতুন রেকর্ড গড়ে স্প্যানিয়ার্ড কেপা আরিজাবালাগা যে যোগ দিচ্ছেন চেলসিতে।

রিয়াল মাদ্রিদে খেলার স্বপ্ন পূরণ করতে থিবো কোর্তোয়া চেলসি ছাড়ছেন, এত দিন এটাই ছিল আলোচনায়। চেলসি তাঁর বদলি নিতে যে এমন কাণ্ড করে ফেলবে কে ভাবতে পেরেছিল। কেপা অ্যাথলেতিক বিলবাওয়ের খেলোয়াড় সেই ১০ বছর বয়স থেকে। মাঝখানে ধারে দুটি ক্লাবে কাটিয়ে বিলবাওয়েই আছেন গত দুই মৌসুম।

এর মধ্যে স্পেন জাতীয় দলেও ডাক পেয়েছেন, ছিলেন বিশ্বকাপেও দাভিদ দে গেয়ার ব্যাকআপ হিসেবে। ২৩ বছর বয়সী এই গোলরক্ষকই কাল নিজের বাইআউট ক্লজের ৮০ মিলিয়ন ইউরো বিলবাওকে দিয়ে ছাড়িয়ে নিয়েছেন নিজেকে। কাল লন্ডনেও পৌঁছে গেছেন তিনি স্বাস্থ্য পরীক্ষার জন্য। কোর্তোয়া বিশ্বকাপ শেষে আর চেলসিতে ফেরেননি। মাদ্রিদে পরিবারের সঙ্গেই আছেন তিনি। ৩৫ মিলিয়ন ইউরোতে রিয়ালের জার্সি গায়ে চড়ানোর অপেক্ষা এখন শুধু তাঁর।

বিশ্বকাপের গোল্ডেন গ্লাভস জয়ী গোলরক্ষকের জন্য দামটা কমই। বিলবাও সেই সুযোগটা নিয়েছে ভালোভাবেই। প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর খেলোয়াড় কেনার সুযোগ শেষ হয়ে যাচ্ছে আজই। সেখানেও তাই দরাদরির সুযোগ ছিল না চেলসির। কেপার বাইআউট ক্লজ মিটিয়ে গোলরক্ষকদের নতুন বিশ্বরেকর্ড গড়েই তাঁকে তাই দলে টানা। পরশু রাতে লিঁওর বিপক্ষে ক্লাবের প্রস্তুতি ম্যাচের পর নতুন কোচ মউরিসিও সারি স্প্যানিয়ার্ড এই গোলরক্ষককে নিয়ে নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন এভাবে, ‘বছরখানেক আগে নেপলসে ওকে আমি প্রথম দেখি। দেখেই মনে হয়েছিল খুবই ভালো গোলরক্ষক। বয়সের তুলনায় খুবই খুবই ভালো।’ স্পেনের হয়ে ২০১২ সালে অনূর্ধ্ব-১৯ ইউরো জেতা এই গোলরক্ষকই কাল পেছনে ফেললেন ব্রাজিলের নাম্বার ওয়ান আলিসনকে। গত মাসেই যাঁকে ৭২.৫ মিলিয়ন ইউরোতে দলে টেনেছে লিভারপুল।

আজ খেলোয়াড় কেনার শেষ দিনে আরো একজনকে নিশ্চিত করতে চায় ব্লুরা। রিয়াল মাদ্রিদ থেকে ধারে হলেও মাতেও কোভাচিচকে চায় তারা। রিয়াল অবশ্য কোভাচিচের চেয়ে বেশি চিন্তায় ছিল লুকা মডরিচকে নিয়ে। বিশ্বকাপের গোল্ডেন বল জয়ীকে পেতে ইন্টার মিলান উঠে পড়ে লেগেছে। মডরিচ এই গুঞ্জনে কোনো পক্ষ নিচ্ছেন না বলেই অস্বস্তিতে ছিল লস ব্লাংকোরা। তবে কাল এই ক্রোয়েশিয়ান তারকার রিয়ালের অনুশীলনে ফেরায় শঙ্কা কেটে গেছে বলেই ধরা হচ্ছে। ওদিকে পল পগবার দলবদল গুঞ্জনও তুঙ্গে। কাল ম্যানচেস্টার ইউনাইটেডের ট্রেনিং সেন্টারে তিনি হাজির হলেও সেই গুঞ্জন থামেনি। সতীর্থ এবং ক্লাব অফিশিয়ালদেরও নাকি জানিয়ে দিয়েছেন ম্যানইউ ছেড়ে তাঁর বার্সেলোনায় যাওয়ার ইচ্ছার কথা।

K/K/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে