high-speed-supercomputer-by_47508

আন্তর্জাতিক রিপোর্টঃ বিশ্বের উন্নত প্রযুক্তির দেশগুলোর মধ্যে অন্যতম জাপান। এবার বিশ্বের সর্বোচ্চ গতির সুপার কম্পিউটার তৈরির পরিকল্পনা নিয়েছে দেশটি। নির্মিতব্য এই সুপার কম্পিউটারটি সেকেন্ডে ১৩০ কোয়াড্রিলিয়ন হিসাব সম্পন্ন করতে পারবে। অর্থাৎ, এর গতি হবে ১৩০ পেটাফ্লপস। (১ পেটাফ্লপ = ১ হাজার টেরাফ্লপ বা ১০ লাখ গিগাফ্লপ)। বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, জাপান এমন একটি যন্ত্র তৈরির পরিকল্পনা করছে, যা ব্যবহার করে দেশটির বিজ্ঞান ও প্রযুক্তির জগৎকে বদলে দেয়া সম্ভব।

এই কম্পিউটার ব্যবহার করে চালকবিহীন গাড়ি, রোবট ও ওষুধ শিল্পে আরো উন্নতি করতে পারবে দেশটি। সুপার কম্পিউটারের ক্ষেত্রে চীন ও দক্ষিণ কোরিয়াকে পেছনে ফেলতে ইতোমধ্যে দেশটি ১৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করছে। বর্তমানে সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটারের খেতাব চীনের সানওয়ে তাইহুলাইটের। এর গতি প্রতি সেকেন্ডে ৯৩ পেটাফ্লপ।

গতির বিচারে বিশ্বের শীর্ষ ১০ সুপার কম্পিউটারের দুটি চীনে, চারটি যুক্তরাষ্ট্রে অবস্থিত। বাকি চারটির মধ্যে জাপান, জার্মানি, সুইজারল্যান্ড ও সৌদি আরবে আছে একটি করে। জাপানের সুপার কম্পিউটার আগামী বছর দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে স্থাপন করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে