ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে প্রায় ৫৮টি ছোট ছোট দলকে নিয়ে ‘সম্মিলিত জাতীয় জোট’ নামে একটি নতুন রাজনৈতিক জোট গঠন করার পর হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টি বলছে, তাদের জোটে আরো দল আসবে।পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার বলছেন, রাজনীতিতে পোলারাইজেশন বা মেরুকরণ শুরু হয়েছে, ‘একসাথে নির্বাচন করলে সরকার গঠনও হয়তো’ করতে পারবেন তারা।

সারা পৃথিবীতেই নির্বাচন এলে জোট গঠন হয়, বলেন তিনি।”আমাদের দলের চেয়ারম্যান একজন সফল রাষ্ট্রনায়ক। তার সময়ই শ্রেষ্ঠ সময় ছিল বলে এদেশের মানুষ মনে করে” – বিবিসি বাংলার শাকিল আোয়ারকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন রুহুল আমিন হাওলাদার।

“পার্লামেন্টে আমরা বিরোধীদলে আছি। কিন্তু বাইরে জনগণের ধারণা যে, আমরা যদি জোট গঠন করে নির্বাচন করতে পারি, তাহলে ফলাফলে হয়তো একটা সরকার গঠনের মতো পরিস্থিতি হতে পারে।””সেই সম্ভাবনাকে সামনে রেখেই আমাদের এই জোট গঠন” – বলেন মি. হাওলাদার।২০১৪ সালের ওই নির্বাচন বর্জন করেছিল দেশের সবচেয়ে বড় বিরোধীদল বিএনপি। কিন্তু আগামি নির্বাচনে যদি বিএনপি অংশ নেয়, তাহলে কি জাতীয় পার্টি আর সরকারের সাথে কোন জোট বা বোঝাপাড়া করবে না? এ প্রশ্ন করা হয়েছিল মি. হাওলাদারকে।

“রাজনীতিতে কোন শেষ কথা নেই। জোট আরো বড় হতে পারে। তখন পরিস্থিতি কি হবে – তা বিবেচনা করেই আমাদের আগাতে হবে ” জবাব দেন তিনি।”এখন আমরা সংগঠিত হচ্ছি, দেশের মানুষকে ঐক্যবদ্ধ করছি।” সরকারি জোট থেকে বেরিয়ে যাবার চিন্তা করছেন তারা এমন কথাও বলেছেন মি. হাওলাদার।আটান্নটি দল নিয়ে রাজনৈতিক জোট করছে জাতীয় পার্টি, প্রশ্ন উঠতে পারে এত দল কোত্থেকে এলো? এমন কথা জিজ্ঞেস করা হলে মি হাওলাদার বলেন, “দল আরো আছে, আরো সংখ্যা পাবেন, অপেক্ষা করুন।”জোটে আরো দল যোগদান করবে। পোলারাইজেশন শুরু হয়েছে” – বলেন মি. হাওলাদার।”নিবন্ধিত দলের সংখ্যা কম। কিন্তু অনিবন্ধিত অনেক ছোট ছোট দল আছে যারা একত্রিত হয়ে জোট গঠন করেছে। এরকম তিনটি জোট আমাদের সাথে এসেছে।

এ জোটের নাম হবে সম্মিলিত জাতীয় জোট ।আপনি নিজে কি এতগুলো দলের নাম বলতে পারবেন? এক লোকদের চেনেন? প্রশ্ন করা হলে মি. হাওলাদার বললেন, অবশ্যই বলতে পারবো তবে তালিকা দেখতে হবে। নিবন্ধন ছাড়া দলের রাজনীতি করার কোন বাধা নেই , বলেন তিনি।

বি/বি/সি/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে