ডেস্ক রিপোর্ট: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনায় ক্যাম্পাসে মানববন্ধন, বিক্ষোভ মিছিলসহ প্রশাসন ভবন ঘেরাও করে আন্দোলন করেছে শিক্ষার্থীরা। এ ঘটনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক বিথিকা বনিকের পদত্যাগের দাবি জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।
বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে পদত্যাগের দাবি নিয়ে বঙ্গমাতা হলের সামনে এসে অবস্থান নেয়। পরে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগানে-স্লোগানে পদত্যাগের দাবিতে প্রশাসন ভবন ঘেরাও করে।

শিক্ষার্থীরা বলেন, যৌন হয়রানির শিকার মেয়েটি বিথিকা বণিকের বাসায় টিউশনী করতে গিয়েছিলো। বাহিরে বৃষ্টি হওয়ায় রাতে তার বাসায় অবস্থানকালে তার ভাই শ্যামল বণিক মেয়েটিকে যৌন হয়রানি করে। একজন শিক্ষার্থী যদি শিক্ষিকার বাসায় নিরাপত্তা না পায়; তাহলে এত বড় হলের শিক্ষার্থীরা কিভাবে নিরাপদ থাকবে। ধর্ষক যেই হোক না কেন তাকে শাস্তির আওতায় আনতে হবে এবং হলের প্রাধ্যক্ষ পদ থেকে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে। এসময় শিক্ষার্থীরা বিথিকা বণিকের নানা অভিযোগ তুলে ধরেন।

এছাড়া সুষ্ঠ বিচার ও শিক্ষার্থীদের দাবি জানিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে কয়েকটি দাবি উত্থাপন করে। দাবিগুলো হলো, অপরাদের শাস্তি নিশ্চিত করা, বিথিকা বনিককে প্রাথমিক স্টেটমেন্ট দেয়া, মেয়েটির পরিবারের কোন প্রকার চাপ না দেয়া, নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় তার পদত্যাগ করা, কুরুচিপূর্ণ কথা বলেছে তার ক্ষমা চাওয়া, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে পদক্ষেপ নেওয়া প্রতিটি হল, বিভাগে সেল গঠন করা এবং ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত করা।

পদক্ষেপ নেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘যে ঘটনা ঘটেছে সেটা খুবই দুঃখজনক। মেয়েটি আমাদের ছাত্রী, আমাদেরই মেয়ে। এ ধরনের ঘটনা মেনে নিতে পারিনা। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে মেয়েটিকে সহযোগিতা দেওয়া হচ্ছে। অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে।
অভিযুক্ত প্রাধ্যক্ষের পদত্যাগ দাবির প্রেক্ষিতে প্রক্টর বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো এবং সমস্ত ঘটনা সত্যতা আমরা খুঁজে পেয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিয়ে উপযুক্ত শাস্তি ব্যবস্থার করবো।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু বলেন, এ ঘটনার জন্য অভিযুক্তকে অবশ্যই শাস্তি পেতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনের সাথে একাত্বতা ঘোষণা করেন।

প্রঙ্গগত, গত মঙ্গলবার রাতে বিথিকা বণিকের বাসায় টিউশনি করাতে গিয়ে অবস্থানকালে যৌন হয়রানি শিকার হন ইংরেজি বিভাগের এক ছাত্রী। এরপর ঘটনার কথা পুলিশকে জানালে অভিযোগের প্রেক্ষিতে বুধবার অভিযুক্ত শ্যামল বণিককে আটক করে মতিহার থানা পুলিশ।

P/B/A/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে