2016-11-02_6_88009

ডেস্ক রিপোর্টঃ চলতি মৌসুমে এক লাখ ১০ হাজার টন আখ মাড়াইয়ের মাধ্যমে ৮,২৫০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে রাজশাহী চিনি কলগুলোতে মঙ্গলবার আখ মাড়াই শুরু হয়েছে।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান দেলোয়ার হোসেনের সভাপতিত্বে উদ্বোনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য আয়েন উদ্দীন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিডিআর পরিচালক হাবিবুর রহমান, নর্থবেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আবদুল আজিজ, নাটোর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. শহিদুল্লাহ, কাটাখালী পৌর মেয়র আব্বাস আলী, রাজশাহী চিনিকল ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন, মহাব্যবস্থাপক রফিকুল ইসলাম, ওয়াদুদ-আল-আমিন, সিদ্দিক আলী ও সায়েম বিন সোলায়মান।
সংসদ সদস্য আয়েন উদ্দীন বলেন, সরকার চিনি শিল্পকে লাভজনক করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি কৃষকদের আরো আখ চাষে এবং কারখানা শ্রমিকদের তাদের ইউনিট সঠিকভাবে চালাতে সহযোগিতা করার আহ্বান জানান। তিনি জানান চলতি গড় মৌসুমে সরকার আরও অশোধিত চিনি রিফাইনের ব্যবস্থা করবে।
তিনি আরো বলেন, সরকার এই অঞ্চলের একমাত্র ভারীশিল্প হিসেবে চিনিকলকে টিকিয়ে রাখতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে।
বিএসএফআইসি’র চেয়ারম্যান দেলোয়ার হোসেন বলেন, মাঠ পর্যায়ের উৎপাদনকারীদের জন্য আখের ন্যার্যমূল্য নিশ্চিত করতে এবং কৃষকদের কল্যাণে সরকার আখের ক্রয়মূল্য বৃদ্ধি করেছে। প্রতি কুইন্টাল আখের দাম ধরা হয়েছে ২৫ টাকা।
তিনি চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ করতে মিলগুলোতে আখ সরবরাহের জন্য কৃষকদের প্রতি আহ্বান জানান।
তিনি কৃষকদের ‘গুড়’ ব্যবসায়ীদের কাছে আখ বিক্রি না করে সাদা চিনির মিলে তা সরবরাহের আহ্বান জানান।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে