ডেস্ক রিপোর্টঃ ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোন দ্বিপাক্ষিক আলোচনার কথা উড়িয়ে দিয়ে বলেছেন, নীতিগতভাবে ইরান এ ধরণের আলোচনার বিরোধিতা করছে।
পার্লামেন্টে দেয়া বক্তব্যে রুহানি আরো বলেন, সম্ভবত ভুল বুঝাবুঝি হয়েছে। আমরা একাধিকবার বলেছি এবং আবারও বলছি যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।
সরকারি ওয়েবসাইটে তার উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, নীতিগতভাবে ইরান যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা চায় না।
২০১৫ সালে করা ইরানের পরমাণু চুক্তির সূত্র ধরে তিনি বলেন, যুক্তরাষ্ট্র সকল নিষেধাজ্ঞা তুলে নিলেই কেবল তাদের সাথে আলোচনা সম্ভব।
ইরান এবং জাতিসংঘের স্থায়ী পাঁচ সদস্য ব্রিটেন, চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্র এবং জার্মানীর দীর্ঘদিনের সম্মিলিত আলোচনার ফসল ছিল এই চুক্তি। কিন্তু গতবছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিক এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলে ইরানের সাথে উত্তেজনা শুরু হয়।
ইরানও পাল্টা পদক্ষেপ হিসেবে চুক্তি অনুযায়ী তার ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি কমানের অঙ্গীকার থেকে সরে আসার ঘোষণা দেয়।
এছাড়া জুন মাসে ইরান মার্কিন ড্রোন ভূপাতিত করলে ট্রাম্প তেহরানের বিরুদ্ধে হামলার নির্দেশ দেন। কিন্তু শেষ মুহূর্তে তিনি তার সিদ্ধান্ত থেকে পিছু হটেন। দু’দেশের তীব্র উত্তেজনাময় পরিস্থিতি সামলাতে এগিয়ে আসে ফ্রান্স। আগস্টে জি-৭ সম্মেলন চলাকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো রুহানি ও ট্রাম্পের মধ্যে বৈঠক আয়োজনের আশ্বাস দেন।

B/S/S/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে