হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইতিহাসে প্রথমবারের মতো মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে একজন কৃষ্ণাঙ্গ নারীকে নিয়োগ করা হয়েছে।

বর্তমান বিচারক স্টিফেন ব্রেয়ারের অবসরের পর পরই কৃষ্ণাঙ্গ নারীকে সেই পদে নিয়োগ দেয়া হবে। তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন। বিবিসি এর প্রতিবেদন অনুসারে, আগামী ফেব্রুয়ারি মাসের শেষ দিকেই এই মনোনয়ন দেয়া হতে পারে বলে জানা গেছে।

এর আগে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কৃষ্ণাঙ্গদের ব্যাপক সমর্থন পান বাইডেন। সেই সময় নির্বাচনী প্রচারণা হিসেবে তিনি জানান, জয়ী হলে একজন কৃষ্ণাঙ্গ নারীকে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ দেবেন।নারী বিচারপতি হিসেবে মনোনয়ন করা হয়েছে, ব্রাউন জ্যাকসন, লিওনার্ড ক্রুগার ও মিশেল চাইল্ডসকে।

৫১ বছর বয়সী ব্রাউন জ্যাকসনকে এই পদের জন্য শীর্ষ প্রতিযোগী বলে মনে করছেন সবাই। তার জন্ম ও বেড়ে ওঠা ওয়াশিংটন ডিসিতে। বর্তমানে বিচারপতি স্টিফেন ব্রেয়ারের ল ক্লার্কের কাজ করেছেন।

৪৫ বছর বয়সী লিওনার্ড ক্রুগার ৮ বছর ধরে ক্যালিফোর্নিয়া সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত আছেন। তিনি জ্যামাইকাতে জন্মগ্রহণ করেন। স্থানীয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং ইয়েল ল থেকে স্নাতক ডিগ্যী লাভ করেন। তিনি ইয়েল ল জার্নালের সম্পাদক হিসাবে কাজ করা প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা ছিলেন।

৫৫ বছরের জুলিয়ানা মিশেল সাউথ ক্যারোলাইনার ফেডারেল ডিস্ট্রিক্ট জজ। ২০১০ সাল থেকে দক্ষিণ ক্যারোলিনায় ফেডারেল বেঞ্চে কাজ করছেন।

এই মনোনয়ন প্রসঙ্গে বাইডেন বলেন, ‘আমি প্রার্থীদের বিষয়ে যাচাইবাছাই করছি। এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নিইনি। তবে যাকে চুড়ান্ত করব তিনি হবেন অসাধারণ, অভিজ্ঞ।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে