Barack-Obama_3015055b-300x187

বিডি নীয়ালা নিউজ(১৪ই জুলাই ২০১৬ইং)-আন্তর্জাতিক ডেস্কঃ আমাদের যতো বিভক্ত দেখাচ্ছে বাস্তবে আমরা ততো বিভক্ত নই, বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার ডালাসে সাবেক এক কৃষ্ণাঙ্গ সেনা কর্মকর্তার গুলিতে নিহত পাঁচ পুলিশ কর্মকর্তার স্মরণে আয়োজিত শোকসভায় এ মন্তব্য করেন তিনি।

বুধবার ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ এ কথা জানায়। বক্তব্যে ওবামা উল্লেখ করেন, আমেরিকানরা সহজে হাল ছেড়ে দেবে না কিংবা দেশকে ঐক্যবদ্ধ রাখতে ব্যর্থ হবে। প্রায় দুই সহস্রাধিক মানুষের উপস্থিতিতে ওবামা বক্তব্য রাখেন। ওবামার বক্তব্যের আগে তার শাসনামলে সহিংসতা ও বর্ণবাদী উস্কানির সমালোচনা করা হয়। ওবামা সবকিছু নিয়েই কথা বলেন।

ওবামা বলেন, আমরা শান্তিপূর্ণ প্রতিবাদ বন্ধ করে দিতে পারি না। যদিও দুর্বৃত্তরা এটাকে কাজে লাগাতে চায়। রাজনৈতিক শুদ্ধতা ও বর্ণবাদবিরোধিতাকে আমরা এতো সহজে খারিজ করতে পারি না। অভিজ্ঞতা থেকে দেখা গেছে এ ধরনের কর্মকাণ্ড বন্ধ করে দিলে বর্ণবাদ আরও বেড়ে যায়।

বক্তব্যে ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্টেরও সমালোচনা করেন ওবামা। তিনি বলেন, প্রতিবাদকারীদের জানা উচিত কেমন বিপজ্জনক পরিস্থিতিতে পুলিশ কর্মকর্তারা দায়িত্ব পালন করেন। আপনারা এমন আচরণ করছেন যেন কিছুই হয়নি।

উল্লেখ্য,যুক্তরাষ্ট্রে গত মঙ্গল ও বুধবার পরপর দুইদিনে পুলিশের হাতে খুন হন দুইজন কৃষ্ণাঙ্গ। এতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে বিভিন্ন অঙ্গরাজ্যে। এই প্রেক্ষাপটেই প্রতিবাদ-মিছিল চলার সময় বৃহস্পতিবার টেক্সাসে আক্রান্ত হলো পুলিশ। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে ডালাস শহরে কৃষ্ণাঙ্গদের বিক্ষোভ শুরুর পর দায়িত্বরত পুলিশ সদস্যদের ওপর স্নাইপার রাইফেল থেকে গুলি চালানো হয়। সে সময় ৫ জন নিহত এবং ৭ জন আহত হয়।

 

 

BDLIVE24

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে