মারুফ সরকার, বিনোদন ডেস্কঃ ফারজানা নওশীন খান বিন্দিয়া রাগাশ্রিত ও আধুনিক গানে দেশের সঙ্গীতাঙ্গনে জননন্দিত একজন সঙ্গীতশিল্পী। উপমহাদেশের প্রখ্যাত সুরসাধক ওস্তাদ গুল মোহাম্মদ খান সাহেবের সুযোগ্য নাতনি এবং বাংলাদেশের উচ্চাঙ্গ সঙ্গীতের অন্যতম পথিকৃৎ ওস্তাদ ইয়াসিন খানের কন্যা ফারজানা নওশীন খান বিন্দিয়া। বংশের ধারা বজায় রেখে তিনিও গান করছেন। শত তারকার ভিড়ে নিজের অবস্থান ধরে রেখেছেন তার কণ্ঠের জাদুতে। ছোটবেলা থেকেই বিন্দিয়া সঙ্গীতচর্চা করছেন। প্রতিদিন ঘুম ভেঙ্গে একই দৃশ্যের মুখোমুখি হতেন। ওস্তাদ ইয়াসিন খান বাংলাদেশের সর্বশেষ ডাগারঘারান উওরসূরি ছিলেন। বাবা ওস্তাদ ইয়াসিন খান তানপুরা নিয়ে গলা সাধছেন। মায়ের কাছে গিয়েও দেখতেন একই চিত্র। বাবা কিংবা মায়ের কোলের কাছে চুপচাপ বসে শুনতেন তাদের গান।

আপনাদের কাছে তুলে ধরবো সঙ্গীতশিল্পী ফারজানা নওশীন খান বিন্দিয়া কথা। কথা হয় এই সঙ্গীতশিল্পীর সাথে তার বর্তমান অবস্থান নিয়ে । কেমন যাচ্ছে তার বর্তমান সময় শুনুন আপনারা তার নিজ মুখে।। বিস্তারিত শুনুন নিজের মুখে।

গানের শুরুটা কবে থেকে এবং কিভাবে?
ছোট থেকে বাবা আর ওস্তাদ মোঃ ইয়াসিন খান এর কাছে ক্লাসিক্যাল এর তালিম নেই। পরে আধুনিক গান তার দিকে বেশি ঝুকে পড়ি। কারণ সিনেমা প্লে-ব্যাক তা বেশি আকৃষ্ট করছিলো।

এখন কি নিয়ে ব্যস্ত?
বিভিন্ন অ্যালবাম এর রেকডিং আর কিছু ফিল্ম এর প্লে -ব্যাক এর কথা চলছে।

গান নিয়ে আপনার চুরান্ত ভাবনা কি?
ফিল্ম এর প্লে-ব্যাক করা তাই চূড়ান্ত লক্ষ্য

প্রিয় অভিনয় শিল্পী কে আপনার?
লাটা মাঙ্গেস্কর, সাবিনা ইয়াসমিন এন্ড শ্রেয়া ঘোষাল ।

জীবনে কোন কষ্ট আছে কি?
খুব ধীর গতিতে এগোচ্ছি আর চেষ্টা করে যাচ্ছি যেন খুব শক্ত ভাবে নিজের জায়গা তৈরি করতে পারি। মা এর দেখা স্বপ্ন আমি অনেক বিখ্যাত আর্টিস্ট হবো। তা হয়তো পূরণ করতে একটু দেরি হচ্ছে।

কোন ধরনে গান করতে বেশি ভালো লাগে?
রাগ ভিত্তিক গান, আধুনিক গান, হারানো দিনের গান গাইতে খুব বেশি ভালো লাগে।

আপনার নিজ জেলা কোনটা?
ঢাকা

জীবনে পুরস্কার আছে কোন?
জী বাংলা সা রে গা মা পা থেকে পাওয়া একটা ক্রেস্ট। তা ছাড়া স্কুল , কলেজ জীবনে ও এখন পর্যন্ত পাওয়া বেশ কিছু পুরস্কার পেয়েছি।

প্রিয় রং? প্রিয় খাবার কি ?
সাদা, সবুজ, মিষ্টি জাতীয় খাবার জিনিস .

কি করতে বেশি ভালো লাগে?
অবশ্যই গান। তবে অবসর সময়ে ছবি আঁকি।

সর্বশেষ দর্শকদের উদ্দেশ্য যদি কিছু বলতে?
অবশ্যই,
শ্রোতাদের কাছ থেকে অনেক সময়ে আমার নিজের এক একটি মৌলিক গানের জন্য অনেক আন্তরিক ভাবে সাড়া পেয়েছি। সবার কাছে আমার ভবিষ্যৎ জীবন ও স্বপ্নের জন্য দোয়া চাই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে