বিদেশি নতুন প্রবেশকারী নাগরিকদেরদের সংখ্যার উপর সীমান্ত নিয়ন্ত্রণ শিথিল করার পরিকল্পনা করছে জাপান সরকার।সরকারি সূত্র থেকে জানায় আগামী মার্চ মাস থেকে বিদেশি শিক্ষার্থীসহ বানিজ্যিক কাজে প্রবেশের ক্ষেত্রে প্রতিদিন ৩৫০০ থেকে ৫০০০ জনকে জাপানে প্রবেশের অনুমতি দেবার প্রস্তুতি নিচ্ছে সরকার।

সরকারি সূত্র থেকে জানায়, বিদেশি নাগরিকদের করোনা পরীক্ষার ফলাফল এবং তৃতীয় ভ্যাকসিনের ডোজ নেওয়ার প্রশংসাপত্র দেখে তাদের জাপান প্রবেশের অনুমতি দিবে।অন্যদিকে বর্তমানে চলমান সাত দিনের কোয়ারেন্টাইন সময়কাল বাদ দেওয়ার  বিবেচনা করছে সরকার।

এর আগে ১২ ফেব্রুয়ারি টোকিওতে সাংবাদিকদের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, “আমরা জাপানের অভ্যন্তরে ও বাইরে ওমিক্রন সংক্রমণের অবস্থার পরিবর্তন এবং অন্যান্য দেশের সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থার উপর বিবেচনা করে সিদ্ধান্ত  নেব।”

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা পরিকল্পনার বিস্তারিত ব্যাখ্যা করতে বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলন করবেন বলে সরকারি সূত্র থেকে জানা গেছে। 

মঙ্গলবার প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বলেন করোনা মহামারিতে গত বছরের শেষের দিকে কঠোর সীমান্ত নিয়ন্ত্রণের কারণে প্রায় ১, ৫০,০০০ আন্তর্জাতিক শিক্ষার্থী জাপানে প্রবেশ করতে পারেনি। 

এছাড়াও তিনি বলেন তিনি  বলেন, ২০২১ সালের ২৯  নভেম্বর থেকে ২০২২ সালের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত নতুনভাবে জাপানে প্রবেশকারী লোকের সংখ্যা প্রায় ৬,০০০ জন।

tokyobanglanews

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে