জয়নাল আবেদীন হিরো, নীলফামারী জেলা প্রতিনিধিঃ হেলমেট পরি নিরাপদে পথ চলি’ এই শ্লোগানে নীলফামারীতে শুরু হয়েছে সাত দিন ব্যাপী মটর সাইকেল দূর্ঘটনা রোধে জনসচেতনতামূলক প্রচার পত্র বিতরণ কর্মসূচি।

স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ভিশন-২০২১ নীলফামারীর উদ্যোগে রবিববার বেলা সাড়ে ১২টার দিকে জেলা শহরের চৌরঙ্গী মোড়ে কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি সাবেক মন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আসাদুজ্জামান নূর এমপি।

এসময় দূর্ঘটনা রোধে সচেতনতা বাড়াতে মটর সাইকেল চালকের মাথায় হেলমেড পরিয়ে এবং হাতে জনসচেতনতা মূলক প্রচার পত্র বিতরণ করেন সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

এর আগে সেখানে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতায় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বলেন,’সড়ক প্রতিটি দূর্ঘটনায় ঘটে সচেতনতার অভাবে। ট্রাফিক আইন জানার ক্ষেত্রে আমাদের ঘাটতি যেমন আছে তেমনি আমাদের দায়িত্ব বোধেরও অভাব রয়েছে। আমরা প্রায় দেখি সড়কে যখন কেউ উশৃঙ্খল ভাবে কেউ মটরসাইকেল চালায় তখন কেউ তাকে মানা করে না বরং তাকে আরো উৎসাহ দেয়। এমন উৎসাহের কারণে ঘটছে প্রাণহানি। আমরা আর কোন প্রাণহানি দেখতে চাইনা।

তাই একমাত্র জনসচেতনতাই আমাদের বাঁচাতে পারে সেই সাথে দেশের ট্রাফিক আইনে যে নিময়নীতি রয়েছে সেই সব নিয়মনীতি মানতে হবে এবং জানতে হবে তবেই দূর্ঘটনা থেকে নিজের জীবন রক্ষ হবে।

সড়ক দূর্ঘটনায় প্রতিটি মৃত্যুই অত্যান্ত বেদনা দায়ক এবং পরিবার, সমাজ ও দেশের জন্য বড় ক্ষতি মন্তব্য করে তিনি আরো বলেন, ‘সম্প্রতি মটর সাইকেল দূর্ঘটনায় নিহত স্কুল ছাত্র নয়ন রায় যে পরিবারের সন্তান ওই পরিবারের প্রত্যেকটি মানুষ তার শূণ্যতা অনুভব করছে।’

সড়ক আইন থাকলেও সেই আইন মনছিনা আমরা উল্লেখ্য করে সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন,’ ট্রাফিক আইন মেয়ে ওই দিন নয়ন যদি মাথায় হেলমেড পরে এবং গতি নিয়ন্ত্রণে রেখে মটর সাইকেল চালাতো তবে আজ হয়তো সে আমাদের মাঝে বেঁচে থাকতো।

আজ নীলফামারীর প্রত্যেকটি সড়ক ব্যাটারি চালিত ইজিবাইক, রিকশা ও ভ্যানের দখলে। এসবের চালক যারা আছেন তারা কেউ প্রশিক্ষত নন। শুধুমাত্র পৌরসভা থেকে একটি লাইসেন্স নিয়ে তারা সড়কে বেপরোয়া ভাবে চলাচল করছেন। এসব ব্যাটারী চালিত যানবাহনের অদক্ষ চালকদের কারণেই সড়কে প্রায় ঘটছে দূর্ঘটনা, প্রাণ হারাচ্ছে মানুষ। এটি নিয়ন্ত্রণে পুলিশের ট্রাফিক বিভাগের পাশাপাশি পৌরসভা সভা কর্তৃপক্ষকে বড় ভূমিকা রাখতে হবে। শুধু লাইসেন্স দিয়েই নয় তাদের প্রত্যেককে প্রশিক্ষণের ব্যবস্থা নিতে হবে।

ভিশন-২০২১ নীলফামারী প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলিম, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান-বিপিএম, পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আইনজীবী মমতাজুল হক, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সম্প্রতি মটর সাইকেল দূর্ঘটনায় নিহত স্কুল ছাত্র নয়ন চন্দ্র রায়ের বড় ভাই চয়ন চন্দ্র রায়।
স্বেচ্ছাসেবী সংগঠন ভিশন-২০২১ নীলফামারী প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমান জানান,’ হেলমেড পরিধান না করে বেপরোয়া গতিতে মটর সাইকেল চালানোর কারণে প্রায় দূর্ঘটনা ঘটছে এসব দূর্ঘটনায় অনেক তাজা প্রাণ অকালে ঝরে পড়ছে। এতে করে পরিবার, সমাজ ও দেশে ভবিষ্যত প্রজন্ম হারাচ্ছে। অসচেতনতার কারণে আর যাতে কোন তাজা প্রাণ সড়কে না ঝরে সেই জন্য ভিশন-২০২১ নীলফামারী সপ্তাহ ব্যাপী জনসচেতনামূলক কর্মসূচি হাতে নিয়েছে।

সপ্তাহ ব্যাপী এই কর্মসূচিতে জেলার প্রত্যেকটি সড়ক-মহাসড়কে চলাচলকারী মটরসাইকে চালকদের হেলমেট পরিধান নিশ্চিত করণের পাশাপাশি তাদের ট্রাফিক আইন মানতে জনসচেতনতামূক প্রচার পত্র বিতরণ করবে ভিশন-২০২১ এর কর্মীরা।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে