ডেস্ক রিপোর্ট : জেলা সদরে সরকারিভাবে নির্মিত হ্যাচারিসহ আঞ্চলিক হাঁস প্রজনন খামার আজ রোববার চালু করা হয়েছে। প্রায় সাড়ে ৩ কোটি টাকা ব্যয়ে শহরের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাসস্ট্যান্ডের অপর পাশে চরজংলা এলাকায় ২ একর জমির উপর প্রকল্পটির নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অধীনে এখানে একসাথে প্রায় ১২ হাজার হাঁসের বাচ্চা উৎপাদনের ব্যবস্থা রয়েছে। আর এই খামারটি চালুর মাধ্যমে এই অঞ্চলের খামারিদের দীর্ঘদিনের প্রাণের দাবি পূরণ হয়েছে।জেলার ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. দীনেশ চন্দ্র মজুমদার আজ বাসস’কে বলেন, এখানে আজ সকালে খুলনা থেকে ১ মাস বয়সের ১ হাজার হাঁসের বাচ্চা আনা হয়েছে। এই বাচ্চা দিয়ে প্রাথমিকভাবে খামারের কার্যক্রম শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে আরো হাঁসের বাচ্চা আনা হবে। পরবর্তিতে এখান থেকেই উন্নত জাতের হাঁসের ডিম ও বাচ্চা সরবরাহ করা যাবে জেলাসহ আশপাশের এলাকায়। আর এতে করে উপকৃত হবে এ অঞ্চলের খামারিসহ হাঁস পালনকারীরা।সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলায় ছোট-বড় মিলিয়ে প্রায় ৭শ’ টি হাঁসের খামার রয়েছে। এর মধ্যে সাধারণ হাঁসের সংখ্যা রয়েছে ১৩ লাখ ৬৩ হাজার ৬৬৮টি ও রাজহাঁস রয়েছে প্রায় ২ লাখ। একটি উন্নত জাতের হাঁস বছরে আড়াই’শ থেকে পৌনে ৩শ’ ডিম দেয়। এই খামারে প্রজননের মাধ্যমে উন্নত মানের ডিম উৎপাদন ও বিক্রি করা হবে। ডিম কিনে চাষিরা নিজেরা বাচ্চা ফুটাতে পারবে। খামারিরা চাইলে বাচ্চা কিনেও প্রতিপালন করতে পারবে। আর প্রাণী সম্পদ অধিদপ্তর থেকে সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে হাঁস পালনকারীদের।
এদিকে জেলায় হাঁস প্রজনন খামার চালুর খবরে আনন্দ প্রকাশ করেছে খামারিরা। আগে বিভিন্ন জেলা থেকে হাঁসের বাচ্চা সংগ্রহ করতে হতো তাদের। এতে করে অর্থ ও সময় দুটোই নষ্ট হতো। আর সঠিক ব্যবস্থাপনার অভাবে অনেক বাচ্চা মারা যেত। ফলে আশানুরুপ লাভ হতোনা অনেকের।তাই প্রজনন খামারটি চালুর মাধ্যমে সেই সমস্যা থাকছেনা তাদের।উপজেলা সদরের চর-চটকিমারা এলাকার খামারি মোসলেউদ্দিন ও আব্দুল হাই বলেন, চারদিকে নদী বেষ্টিত ভোলায় প্রচুর চরাঞ্চল ও বিলাঞ্চল রয়েছে। এসব স্থানে অনেকই এখন হাঁস পালনের প্রতি আগ্রহী। স্থানীয়ভাবে হাঁসের বাচ্চা পাওয়া গেলে খামারির সংখ্যা আরো বাড়বে।
ভারপ্রাপ্ত প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. দীনেশ চন্দ্র মজুমদার আরো বলেন, এসব হাঁসের উৎপাদিত ডিম থেকে হ্যাচারির মাধ্যমে বাচ্চা তৈরি করা হবে। উন্নত জাতের বাচ্চা খামারিসহ বিভিন্ন এলাকার মানুষ সল্প মূল্যে ক্রয় করতে পারবে। এছাড়া সরকারি এই খামারে ইতোমধ্যে ৯ জন কর্মচারী ও ১ জন প্রাণী চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে বলে জানান প্রাণিসম্পদ কর্মকর্তা।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে