চীনে প্রায় দেড় বছর ধরে বাসস্থান ছেড়ে মাইলের পর মাইল হেঁটে বেড়ানো হাতির পালটি বর্তমানে উহান প্রদেশ পাড়ি দিচ্ছে। সোমবার (১০ আগস্ট) সিসিটিভি ফুটেজে দেখা যায়, হাতিগুলো উহান নদীর ব্রিজ পাড় হয়। খবর সিনহুয়ার।

তাদের পথ পাড়ি দেওয়ার সুবিধার্থে এরই মধ্যে অঞ্চলটি থেকে এক লাখ ৫০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।
 প্রায় ১৭ মাস ধরে অজানা গন্তব্যের পথ পাড়ি দিচ্ছে ১৪টি হাতি। হাঁটতে হাঁটতে তারা পাড়ি দিয়ে ফেলেছে প্রায় ১৩শ’ কিলোমিটার পথ। হাতিগুলো বর্তমানে উহান প্রদেশে রয়েছে।
 অন্যান্য দেশে যেখানে হাতি জনপদে ঢুকলে মেরে ফেলা হয় সেখানে চীনে তাদের পথ পারাপারের সুবিধার্থে এক লাখ ৫০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এই বিষয়টি নতুন নয়, এর আগেও তা করেছে চীনের কর্তৃপক্ষ।
 উহানে হাতির দলটির জন্য ২৫ হাজার পুলিশ মোতায়ন করা হয়েছে। যারা ড্রোন দিয়ে সারাক্ষণ হাতিগুলোকে পর্যবেক্ষণ করছে। হাতিগুলোকে কৌশলে লোকালয় থেকে দূরে রাখারও চেষ্টা করা হচ্ছে। যেন তারা চলার সময় লোকালয় এড়িয়ে পার হতে পারে।
 হাতিগুলোর প্রধান পর্যবেক্ষক ওয়াঙ্গ জি বলেন, হাতির পালটি সোমবার রাতে ব্রিজ পাড়ি দিয়েছে। এ অবস্থায় বাসিন্দাদের যেন ক্ষতি না হয়, তাই তাদের সরিয়ে নেওয়া হয়। ড্রোন দিয়ে হাতিগুলোকে পর্যবেক্ষণ করছি আমরা।
 দেড় বছর পেরিয়ে গেলেও হাতিগুলো কেন ঘুরে বেড়াচ্ছে তার কারণ এখনও বের করতে পারেননি বিশেষজ্ঞরা। তবে তারা ধারণা করছেন, গত কয়েক বছরে একের পর এক বন উজাড় হয়েছে চীনে। বেঁচে থাকার জন্য অপেক্ষাকৃত ভালো বাসস্থানের সন্ধানে হাতিগুলো ঘুরে বেড়াচ্ছে। কিন্তু এখনও তারা সেই নিরাপদ স্থান পায়নি।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে