বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগে শূন্য পদ না থাকায় ও অবসরজনিত কারণ ছাড়া শূন্য পদ না হওয়ায় কর্মকর্তাদের উচ্চতর বিভিন্ন পদে পদোন্নতি দেওয়ার ক্ষেত্রে চরম সংকট তৈরি হয়েছে। বিষয়টি বিবেচনায় নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু জরুরি ভিত্তিতে বাংলাদেশ বেতারের সাংগঠনিক কাঠামো বাস্তবায়নের জন্য তথ্য ও সম্প্রচারমন্ত্রী, সচিব এবং বাংলাদেশ বেতারের মহাপরিচালকের কাছে চিঠি পাঠিয়েছেন।

সম্প্রতি পাঠানো ওই চিঠিতে বলা হয়, বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগে বর্তমানে কর্মরত ৯২ জন সহকারী পরিচালকের (অনুষ্ঠান) মধ্যে ৭১জন কর্মকর্তা উপ-পরিচালক পদে ও ৮৩ জন উপ-পরিচালকের মধ্যে ৬৪ জন কর্মকর্তা আঞ্চলিক পরিচালক পদে পদোন্নতি বঞ্চিত রয়েছেন। একইভাবে আঞ্চলিক পরিচালক ও পরিচালক পদেও পদোন্নতি জট বিরাজমান। পদোন্নতি জট এতটাই প্রকট যে, বর্তমানে অনুষ্ঠান বিভাগে কর্মরত মোট ২১১ জন কর্মকর্তার মধ্যে ১৪৩ জন কর্মকর্তা পদোন্নতির অপেক্ষায় রয়েছেন।

চিঠিতে আরও বলা হয়, ২৮তম বিসিএস থেকে বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগে যোগ দেওয়ার পর ১২ বছরেও এ ব্যাচের কর্মকর্তারা তাদের প্রথম পদোন্নতি পাননি। এছাড়া বর্তমানে কর্মরত ৩৫তম ব্যাচের কর্মকর্তারা এরই মধ্যেই পদোন্নতির যোগ্যতা অর্জন করেছেন। পদ সৃজন ব্যতীত উপর্যুক্ত ব্যাচের ক্যাডার কর্মকর্তাদের চাকরিতে যোগ দেওয়ার ২০ বছরেও পদোন্নতির কোনো সুযোগ নেই।

স্থায়ী কমিটির সভাপতি চিঠিতে বলেন, ২০২১ সালের ৩ মার্চ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সপ্তম বৈঠকে সুপারিশের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ বেতারের সাংগঠনিক কাঠামো তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নির্দেশিত সব ধরনের সংশোধনসহ ওই বছরের ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ বেতার থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। প্রস্তাবটি পাঠানোর পর এক বছরের বেশি সময় পার হলেও তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানোর কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এটি দুঃখজনক।

এতে বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগের কর্মকর্তাদের পদোন্নতি জট দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। সুতরাং বাংলাদেশ বেতারের সাংগঠনিক কাঠামো প্রস্তাবনাটি বারবার বেতারে পাঠানোর মাধ্যমে কালক্ষেপণ না করে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের রেজুলেশনসহ জনপ্রশাসন মন্ত্রণালয়ে জরুরি ভিত্তিতে পাঠানের ব্যবস্থা করার জোর তাগিদ দেন ইনু।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে