ডেস্ক রিপোর্টঃ লন্ডনভিত্তিক কিউএস র‌্যাংকিংয়ের সর্বশেষ জরিপে সারাবিশ্বের ৮০১ থেকে এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম। আর এশিয়ার দেশগুলোর বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১২৭ নম্বরে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামানের সিঙ্গাড়া-সমুচা নিয়ে এক বক্তব্য নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ এ অবস্থানের কথা উঠে এসেছে।

এশিয়ার শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে থাকতে না পারলেও দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান খুব একটা খারাপ না বলে গবেষকরা মনে করছেন।

তবে, তারা মনে করিয়ে দিয়েছেন, প্রায় শতবর্ষ বয়সী বিশ্ববিদ্যালয়টি গবেষণা কার্যক্রম আরো জোরালো করে র‌্যাংকিং অনেক উপরে নিয়ে যেতে পারে।

কিউএসের যে র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এশিয়ার দেশগুলোর মধ্যে ১২৭ নম্বরে, সেখানে দেশের সবচেয়ে মেধাবীদের প্রতিষ্ঠান হিসেবে পরিচিত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) আছে ১৭৫ নম্বরে।

মূলত মাস্টার্স শিক্ষার্থীর সংখ্যা কম হওয়ার পাশাপাশি এমফিল-পিএইচডির সংখ্যা কম হওয়ার কারণে বুয়েট অনেক পেছনে পড়ে গেছে বলে গবেষকরা মনে করেন।

তারা বলেন, বুয়েট থেকে পাস করা গ্র্যাজুয়েটরা পিএইচডি তো বটেই, অনেকে মাস্টার্সও করেন বিদেশে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট ছাড়া কিউএস র‌্যাংকিংয়ে এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩০১ থেকে ৩৫০ এর মধ্যে আছে ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইনিভার্সিটি। এছাড়া, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আছে ৪৫১ থেকে ৫০০’র মধ্যে।

প্রসঙ্গত, ২০১৮ সালে সারাবিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিলো ৭০১-৭৫০ এর মধ্যে। ২০১৭ সালে ৭০১+ এবং ২০১৬ সালেও ৭০১+ অবস্থানে ছিলো।

K/K/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে