খেলার খবরঃ অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-২০ বিগ ব্যাশ লিগের ফর্মেটে পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত ফর্মেট অনুযায়ী ২০১৯-২০ মৌসুমের বিবিএল অনুষ্ঠিত হবে।
অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেটের অন্যতম আকর্ষণীয় এই টি-২০ ফমেট এবার নবমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৭ ডিসেম্বর শুরু হবে এবারের আসর। বরাবরের মত আটটি ফ্র্যাঞ্চাইজি নিয়মিত ৫৬টি ম্যাচ খেলবে। তবে নতুন ফর্মেট অনুযায়ী পাঁচটি দল ফাইনালের সাথে সম্পৃক্ত হবে। এক্ষেত্রে নির্ধারিত লিগ পর্বের খেলা শেষে শীর্ষ দুই দলের সামনে ফাইনালে খেলার বাড়তি দু’টি সুযোগ থাকছে।
লিগের চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা দল দু’টি নতুন নিয়মানুযায়ী ‘এলিমিনেটর’ খেলবে। এলিমিনেটর বিজয়ী তৃতীয় স্থানে থাকা দলটির সাথে ‘দ্য নক-আউট’ খেলবে।
প্রথম ও দ্বিতীয় স্থানে দল দু’টি ‘দ্য কোয়ালিফায়ার’ এ একে অপরের মোকাবেলা করবে। এই ম্যাচে পরাজিত দলটি ‘দ্য চ্যালেঞ্জার’এ নক আউটের বিজয়ী দলের সাথে খেলবে।
ফাইনাল অনুষ্ঠিত হবে চ্যালেঞ্জার ও কোয়ালিফায়ারের বিজয়ী দুই দলের মধ্যে।
এ সম্পর্কে বিবিএল প্রধান এ্যালিস্টার ডবসন বলেছেন, ‘বেশ কিছুদিনের অভিজ্ঞতা ও পরীক্ষা-নিরীক্ষার পর আমরা নতুন এই ফর্মেট শুরু করতে যাচ্ছি। এর ফলে সমর্থকরা আরো বেশী করে তার প্রিয় দলের খেলা দেখার সুযোগ পাবে। মৌসুমের সম্ভাব্য সেরা একটি সমাপ্তির লক্ষ্যেই আমরা এই ধরনের ফাইনাল ফর্মেট তৈরী করেছি। এতে করে শীর্ষ দু’টি দল দুইবার করে নিজেদের ঝালিয়ে নেবার সুযোগ পাচ্ছে। একইসাথে এই ফর্মেটটা অনেক বেশি চ্যালেঞ্জিং।’
এ্যারন ফিঞ্চের মেলবোর্ন রেনেগেডস ২০১৮-১৯ মৌসুমে বিবিএল’র শিরোপা জিতেছিল। এবারের আসর শুরু হবে ব্রিসবেন হিট বনাম সিডনি থান্ডার্সের ম্যাচের মধ্য দিয়ে।

বাসস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে