স্টাফ রিপোর্টারঃ বহুমাত্রিক লেখক মো. রেজাউল করিম ১৯৬৪ সালে কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল ও পরিবেশবিজ্ঞানে প্রথম শ্রেণি নিয়ে স্নাতকোত্তর পর্ব শেষ করেন। ১৯৮৯-এ বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মজীবন শুরু করেন।

কিশোর বয়সে কবিতা দিয়ে লেখালিখিতে হাতেখড়ি। কর্মজীবনে তিনি উন্নয়ন বিষয়ক লেখালিখি করতে থাকেন। তাঁর বেশ কিছু উন্নয়নবিষয়ক লেখা জাতীয় দৈনিক ও সাময়িকীতে প্রকাশিত হয়েছে। এ সময়ে তাঁর বেশ কয়েকটি উন্নয়ন বিষয়ক বইও প্রকাশিত হয়। ২০১৩ সালের শেষার্ধে পঞ্চাশ বছর বয়সে নিয়মিত চাকুরি থেকে অবসর নেন। বর্তমানে তিনি উন্নয়ন-বিষয়ক পরামর্শক হিসেবে কাজ করছেন।

২০১৩ থেকে ’২১ এ সময়কালে তাঁর ১৫টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তাঁর লেখালিখির ক্ষেত্র বহুমাত্রিক। তাঁর লেখা ৪টি উপন্যাস, ২টি শিশুতোষ গল্পগ্রন্থ, ২টি কিশোর গল্পগ্রন্থ, ও ২টি ভ্রমণভিত্তিক ছোটো গল্পের বই প্রকাশিত হয়েছে। প্রথম কাব্যগ্রন্থ ‘তোমার খোঁজে’ প্রকাশিত হয়েছে ২০২০-এ। তিনি ইতিহাস-ঐতিহ্য নিয়ে প্রায়শঃই লেখেন। তাঁর লেখা ‘ইতিহাস ও স্থাপত্য ঐতিহ্যের নগরী ঢাকা’ বইটি বাংলাদেশ ও কলকাতায় সমাদৃত হয়েছে।

তিনি ‘কুষ্টিয়ার প্রত্ননিদর্শন’ বিষয়ক গ্রন্থ প্রণয়নের লক্ষ্যে ৩ বছর যাবৎ গবেষণাকর্মে নিয়োজিত রয়েছেন। এছঅড়া দেশে ও পশ্চিমবঙ্গের বিভিন্ন সাময়িকীতে তাঁর লেখা ছোট গল্প ও সাহিত্য-বিষয়ক নিবন্ধ প্রায়শিই প্রকাশিত হয়।

বর্তমানে লেখকের একাত্তরের সাবিহা, অনাবাসী, দিগন্তে আঁকি পদচিহ্ন, হিমালয়ের দেশে হাইলান দ্বীপের রাজকন্যা ও খোকা খুকুর গপপো ইত্যাদি উল্লেখযোগ্য বইগুলো পাওয়া যাবে বইমেলার লিটল ম্যাগ চত্বরের জলধির স্টল-৬৬, গতিধারা স্টল ২৪১-২৪২, আদী প্রকাশনী স্টল ১২৩-১২৪, বটেরশ্বর বর্ণন স্টল ২৩৯-২৪০।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে